স্বাভাবিক হয়ে আসছে বহির্বিশ্বের সঙ্গে বাংলাদেশের ভ্রমণ যোগাযোগ

করোনা মহামারির কারণে বহু দেশ বাংলাদেশের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিলেও সম্প্রতি বেশ কয়েকটি বড় দেশ সেই অবস্থান থেকে সরে এসেছে। আর বাংলাদেশের পক্ষ থেকে বিশ্বের অন্তত ২৭টি দেশের যাত্রীদের উপর নানা রকম বিধিনিষেধ জারি রেখেছে সিভিল এভিয়েশন অথরিটি-ক্যাব। সর্বশেষ নির্দেশনা অনুযায়ী কোন দেশে কীভাবে ভ্রমণ করতে পারবেন বাংলাদেশিরা।

দীর্ঘদিন বন্ধ থাকার পর গেল সপ্তাহ থেকে খুলেছে প্রতিবেশি ভারতের আকাশ পথ। এয়ার বাবল চুক্তির আওতায় এখন ঢাকা থেকে কলকাতা, দিল্লি ও চেন্নাই যেতে পারছেন যাত্রীরা। বাংলাদেশসহ অন্যান্য দেশের জন্য শুধুমাত্র পর্যটন ভিসা ছাড়া অন্য সব ভিসা চালু করেছে দেশটি।

শনিবার থেকে বাংলাদেশিদের জন্য খুলেছে তুরষ্কের আকাশ পথ। তুরষ্ক সরকার অনুমোদিত টিকার দুই ডোজ দেয়া থাকলে কোয়ারেন্টাইন ছাড়াই দেশটিতে ভ্রমণ করতে পারবেন বাংলাদেশিরা। তবে যাত্রার ৭২ ঘন্টার মধ্যে কোভিড টেস্ট বাধ্যতামূলক।

বাধ্যতামূলক কোয়ারেন্টাইন ও কোভিড টেস্টসহ বেশকিছু নিয়ম মানার শর্তে জরুরি ভিত্তিতে সীমিত পরিসরে অস্ট্রেলিয়া ভ্রমণের অনুমতি পাচ্ছেন বাংলাদেশিরা। এ নিয়ে নিজেদের ওয়েবসাইটে বিস্তারিত তথ্য দিয়েছে ঢাকাতে থাকা দেশটির হাইকমিশন।

গেল ১ সেপ্টেম্বর থেকে বাংলাদেশসহ ২৪ টি দেশের উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান। দেশটির সিভিল এভিয়েশন অথরিটির কোভিড নির্দেশনা মেনে অন-এরাইভাল ভিসাও পেতে পারেন বাংলাদেশিরা।

বাংলাদেশে থেকে ইউএই বা সংযুক্ত আরব আমিরাত ভ্রমণে সব ধরনের ভিসা খুলে দেয়া হয়েছে। তবে বিমানবন্দরে এসে আরটিপিসিআর টেস্ট বাধ্যতামূলক। যেটি ঢাকার বিমানবন্দরে এখনো চালু করতে পারেনি বাংলাদেশ।

করোনা মহামারির কারণে সৌদি আরব ১৮ মাস আগে তার সীমান্ত বন্ধ করে দিয়েছিল। তবে গত ১ আগস্ট হতে ফের বিদেশিদের ঢুকতে দিচ্ছে সৌদি সরকার। টিকা নেয়া থাকলে ওমরাহ পালনেরও অনুমতি পাচ্ছেন বিদেশি নাগরিকরা।

আরও পড়ুন

ডায়োজিনিস দ্য সিনিক হতে পারেন আমাদের এক উজ্জ্বল দৃষ্টান্ত!

দীর্ঘ ১৮ মাস পর খুললো স্কুল-কলেজ

কানাডায় ৯/১১ এর বিশ বছর অতিক্রম নিয়ে ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠিত

বাউল সম্রাট শাহ্ আব্দুল করিমের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

বাংলাদেশর উপর নিষেধাজ্ঞা আগেই তুলে নিয়েছে যুক্তরাজ্য। তবে তারা বাংলাদেশকে এখনো রেড লিস্ট বা লাল তালিকায় রেখেছে। আর সীমিত পরিসরে ভিসা দিচ্ছে যুক্তরাষ্ট্র-কানাডাও।

এছাড়া বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক মানুষ মালয়েশিয়া যাতায়াত করলেও গত মে মাস থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা বলবৎ রেখেছে দেশটি।

পর্যটন নির্ভর দেশ ফিলিপিন্স বাংলাদেশসহ ১০টি দেশের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি রেখেছে রোববার পর্যন্ত। এই নিষেধাজ্ঞা আরো বাড়বে কি না তা এখনো জানায়নি দেশটি।

এদিকে যেসব দেশ বাংলাদেশের উপর নিষেধাজ্ঞা জারি রেখেছে সে সব দেশসহ মোট ২৭টি দেশের যাত্রীদের বাংলাদেশ ভ্রমণে বিধিনিষেধ জারি রেখেছে বাংলাদেশের সিভিল এভিয়েশন অথরিটি। অর্থাৎ ওইসব দেশের সাথে বন্ধ রয়েছে ফ্লাইট চলাচল। এরমধ্যে ১১টি দেশের ক্ষেত্রে পৃথক নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

news24bd.tv এসএম