ফজরের সালাতের পর যে তাসবিহ পড়তে বলেছেন বিশ্বনবী

মহান আল্লাহ তাআলা তার বান্দাদের নিয়ামতের জন্য অসংখ্য আমল বিশ্বনবীর মাধ্যমে আমাদের কাছে পাঠিয়েছেন। সামান্য কিছু আমলেই অশেষ সওয়াবের অংশীদার হতে পারি আমরা। তবে সময়ের উপর সওয়াব নির্ভর করে। অর্থাৎ যে সব জিকিরের মূলভাব ও অর্থ উঁচুমানের এবং উন্নত, সে জিকির যদি একনিষ্ঠতার সঙ্গে পাঠ করা হয় তবে সে জিকিরের সাওয়াব বেশি। প্রিয়নবী এমনই একটি জিকির ফজর নামাজের পর ৩ বার পড়ার কথা বলেছেন।

উম্মুল মুমিনি হজরত জুয়াইরিয়া রাদিয়াল্লাহু আনহু ফজর নামাজ পড়ে ওই স্থানেই সূর্য ওঠা পর্যন্ত অবস্থান করেন। প্রিয়নবী তাঁর সে বসা অপেক্ষা ছোট্ট একটি তাসবিহ এর ফজিলত বর্ণনা করেন। যা ৩ বার পাঠ করলেই এ দীর্ঘ সময় বসা অপেক্ষা বেশি সাওয়াব লাভের উত্তম ঘোষণা রয়েছে। আর তাহলো-

سُبْحَانَ اللهِ وَ بِحَمْدِهِ عَدَدَ خَلْقِهِ وَ رِضَا نَفْسِهِ وَ زِنَةَ عَرْشِهِ وَ مِدَادَ كَلِمَاتِهِ

উচ্চারণ: ‘সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি আদাদা খালক্বিহি ওয়া রিদা নাফসিহি ওয়া যিনাতা আরশিহি ওয়া মিদাদা কালিমাতিহি। ’

অর্থ: আল্লাহর পবিত্রতা বর্ণনা করি তার প্রশংসার সঙ্গে, তাঁর সৃষ্টি সংখ্যা পরিমাণ, তাঁর সন্তোষ পরিমাণ, তাঁর আরশের ওজন পরিমাণ এবং তাঁর বাক্যসমূহের সংখ্যা পরিমাণ। ’ (মুসলিম)

এ জিকিরের ফজিলত প্রসঙ্গে প্রিয়নবী বলেন- উম্মুল মুমিনিন হজরত জুরায়বিয়া রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেন, একদিন খুব ভোরে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর কাছ থেকে বের হলেন। যখন (প্রিয়নবী) ফজর নামাজ পড়লেন তখন হজরত জুরাযবিয়া রাদিয়াল্লাহু আনহু নিজ নামাজের জায়গায় বসা।

অতঃপর সূর্য ওঠার পর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘরে ফিরে আসলেন। হজরত জুরায়বিয়া তখনও নামাজের স্থানে বসা।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জিজ্ঞাসা করলেন, আমি তোমার কাছ থেকে যাওয়া পর হতে কি তুমি এ অবস্থায় আছ? তিনি বললেন, হ্যাঁ।

তখন বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তোমার পরে আমি মাত্র ৪টি বাক্য তিনবার বলেছি। এ ৪টি বাক্য সঙ্গে তুমি এ পর্যন্ত যা বলেছ তা দিয়ে পরিমাপ কর তাহলে এর ওজনই বেশি হবে। অতঃপর প্রিয়নবী উল্লেখিত তাসবিহগুলো পাঠ করেন।

সুতরাং মুসলিম উম্মাহর উচিত ফজর নামাজ আদায় করার পর সূর্য ওঠা পর্যন্ত অপেক্ষার সময়টি এ তাসবিহগুলো ৩বার পড়া।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উল্লেখিত তাসবিহগুলো যথা সময়ে পড়ার তাওফিক দান করুন। আমিন।

আরও পড়ুন

আশিয়ান হাসপাতালে চিকিৎসকের ‘অদক্ষতায়’ মা-ছেলের মৃত্যু

news24bd.tv এসএম