তাজমহলে নামাজ নিষিদ্ধ!

এখন থেকে ভারতের আগ্রার বাইরের লোকজন বিশ্বের সপ্তম আশ্চর্য খ্যাত তাজমহলে শুক্রবারের নামাজ পড়তে পারবেন না। এমন নিষেধাজ্ঞার  সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে হওয়া আবেদন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

বিচারপতি এ কে সিক্রি ও বিচারপতি অশোক ভূষণের সমন্বয়ে গঠিত এক বেঞ্চে এ সংক্রান্ত এক শুনানিতে এ নিষেধাজ্ঞার সিদ্ধান্ত বহাল করা হয়।

এতে বলা হয়, আগ্রার প্রশাসন যে সিদ্ধান্ত নিয়েছে, সেটাই বহাল থাকবে। এই সৌধের বদলে লোকজন অন্য কোনও মসজিদে গিয়ে নামাজ পড়তে পারেন। কিন্তু এখানে নামাজ পড়া যাবে না।

চলতি বছরের ২৪ জানুয়ারি আগ্রা শহরের অতিরিক্ত জেলা প্রশাসক এক নির্দেশিকা জারি করে বলেন, যারা আগ্রার বাসিন্দা নন, নিরাপত্তার কথা মাথায় রেখে তাদের শুক্রবারের প্রার্থনার জন্য তাজমহলের মধ্যে থাকা মসজিদে যাওয়ার অনুমতি দেওয়া হবে না।

এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তাজমহল মসজিদ ম্যানেজমেন্ট কমিটির সভাপতি সৈয়দ ইব্রাহিম হুসেইন জৈদী।

তিনি বলেন, সারা বছর ধরেই পর্যটকরা তাজমহলে যান। তাই অতিরিক্ত জেলা প্রশাসক যে নির্দেশ দিয়েছেন সেটা বেআইনি ও বিধিবহির্ভূত।

বিচারপতিরা বলেছেন, নামাজের জন্য কেন তাজমহলেই যেতে হবে? নামাজের জন্য তো আরও অনেক মসজিদ আছে। সেখানে গিয়েও নামাজ পড়া যায়।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)