ইউরোপে রাশিয়ার গ্যাস সরবরাহ কমার আশঙ্কা
ইউরোপে রাশিয়ার গ্যাস সরবরাহ কমার আশঙ্কা

নর্ড স্ট্রিম পাইপলাইন। এই পাইপলাইন দিয়েই রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহ হয়।

ইউরোপে রাশিয়ার গ্যাস সরবরাহ কমার আশঙ্কা

অনলাইন ডেস্ক

রক্ষণাবেক্ষণের অজুহাতে সপ্তাহের ব্যবধানে আবারো ইউরোপের সবচেয়ে বড় গ্যাস পাইপলাইন নর্ডস্ট্রিম ১ এর সরবরাহ কমে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। রাশিয়ার গ্যাজপ্রম ও নর্ডস্ট্রিম কর্তৃপক্ষ জানায়, বুধবার থেকে সরবরাহ কমে আসবে প্রায় বিশ শতাংশে। অন্যদিকে পাইপলাইন মেরামত নয়, গ্যাস নিয়ে পুতিন ইউরোপের সঙ্গে নোংরা খেলায় মেতে উঠেছেন বলে অভিযোগ করেছে জার্মানি।

জ্বালানি সংকটে নাকাল জার্মানিসহ পুরো ইউরোপ।

এমনকি ইউক্রেন ইস্যুকে কেন্দ্র করে ক্ষণে ক্ষণে বদল হচ্ছে রাশিয়া থেকে আসা প্রাকৃতিক গ্যাসের পাইপলাইন নর্দস্ট্রিম ১ এর গতিপ্রকৃতিও।  

এরমধ্যেই, এক সপ্তাহ না যেতেই বুধবার থেকে আবারো পাইপলাইন মেরামত, টারবাইন বদল ও রক্ষণাবেক্ষণের কারণ দেখিয়ে গ্যাস সরবরাহ ৪০ শতাংশ থেকে কমিয়ে মাত্র ২০ শতাংশে নামিয়ে আনার ঘোষণা দিয়েছে রাশিয়ার গ্যাস উৎপাদন ও সরবরাহকারী প্রতিষ্ঠান গ্যাজপ্রম ও নর্ডস্ট্রিম কর্তৃপক্ষ। এতে জার্মানিসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে আবারও গ্যাস সংকট চরম আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ বিষয়টি স্বীকার করে নর্ডস্ট্রিম কর্তৃপক্ষ জানায়, গ্যাস পাইপলাইনটির দুটি টারবাইনের একটিতে ত্রুটি ধরা পড়ায় গ্যাসের নিয়মিত সরবরাহ কমিয়ে আনা হয়েছে।

তবে জার্মান অর্থ ও জ্বালানিমন্ত্রী রোব্যার্ট হাবেক জানান, পাইপলাইনে প্রকৌশলগত ত্রুটি থাকার বিষয়টি পুরোটাই মিথ্যা ও সাজানো। জার্মানিসহ গোটা ইউরোপের অর্থনীতি ধ্বংস করতেই রাশিয়া গ্যাস নিয়ে নোংরা খেলায় মেতে উঠেছে বলেও মন্তব্য করেন তিনি। প্রায় একই ধরনের মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। গ্যাস নিয়ে রুশ প্রেসিডেন্ট ইউরোপের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ ঘোষণা করেছে বলেও মন্তব্য করেন তিনি।

রাশিয়া থেকে প্রাকৃতিক গ্যাসের সবচেয়ে নির্ভরযোগ্য লাইনটিতে গ্যাস সরবরাহ ক্রমশ বন্ধ হয়ে যাওয়ার বিষয়টি নিয়ে রাশিয়ার ওপর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফান ডার লাইয়েন। গ্যাস সংকট নিয়ে মঙ্গলবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউর দেশগুলোর জ্বালানি মন্ত্রীদের সঙ্গে বৈঠকের কথাও রয়েছে তার।
news24bd.tv/আলী