আজ দেশে ফিরবে ৮৮ জেলে

সংগৃহীত ছবি

আজ দেশে ফিরবে ৮৮ জেলে

অনলাইন ডেস্ক

বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে ট্রলার ডুবির ঘটনায় ভারতীয় উপকূলে উদ্ধার হওয়া ৮৮ জেলেকে দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে।

সোমবার (২৯ আগস্ট) দ্বিতীয় ধাপে তাঁদের দেশে ফেরত পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ফিশিং ট্রলার মালিক এসোসিয়েশনের সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী। বাকিদের ধাপে ধাপে দেশে পাঠানো হবে বলে তিনি জানান।  

৮৮ জেলের বেশিরভাগ ভোলা, পটুয়াখালীর মহিপুর, আলীপুর ও বরগুনার পাথরঘাটা এলাকার বাসিন্দা।

জানা গেছে, সম্প্রতি প্রাকৃতিক দুর্যোগে প্রায় শতাধিক বাংলাদেশি ট্রলারের মৎস্যজীবীদের উদ্ধার করে ভারতীয় উপকূলরী বাহিনী (আইসিজি), পশ্চিমবঙ্গের স্থানীয় মৎস্যজীবী এবং স্থানীয় পুলিশ। সে সময় ১২২ বাংলাদেশি মৎস্যজীবীকে উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া জেলেদেরে ধাপে ধাপে বাংলাদেশে পাঠানো হবে।

সোমবার (২৯ আগস্ট) পাঠানো হচ্ছে ৮৮ জন জেলেকে।

তাঁদের পশ্চিমবঙ্গের দণি ২৪ পরগনার কালিন্দী নদীর ধরে প্রত্যাবাসন করানো হবে। এর আগে মঙ্গলবার (২৩ আগস্ট) রাজ্যের হেমনগর ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ভাসমান বিওপি থেকে দুই জন মৎস্যজীবীকে সাতক্ষীরায় বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) সদস্যদের হাতে তুলে দেওয়া হয়। একই দিনে ৩২ জন মৎস্যজীবীকে ভারতীয় কোস্টগার্ড গভীর সমুদ্রে বাংলাদেশি কোস্টগার্ডের হাতে তুলে দেয়।

বাংলাদেশ ফিশিং ট্রলার মালিক এসোসিয়েশনের সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, ভারতের কাকদ্বীপে ৪৬ জেলে, রায়দিঘি থানায় ১১ এবং কোস্টাল পুলিশ স্টেশনে ১৭ জন এবং কেনিং এ ১৬ জন জেলে রয়েছে।  

news24bd.tv/হারুন