মিয়ানমারে বিদ্রোহীদের হামলায় ৬০ জনের বেশি সেনা নিহত

সংগৃহীত ছবি

মিয়ানমারে বিদ্রোহীদের হামলায় ৬০ জনের বেশি সেনা নিহত

অনলাইন ডেস্ক

মিয়ানমারে গত তিন দিনে পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) এর হামলায় অন্তত ৬০ জান্তা সেনার মৃত্যু হয়েছে। বিদ্রোহী গোষ্ঠীটি সাগাইং, মান্দাল, তানিনথারি এবং রাখাইন ও মোন রাজ্যের সামরিক ঘাঁটিগুলোতে আক্রমণ চালিয়েছে। খবর ইরাবতির।

সালিঙ্গি পুলিশ স্টেশনে হামলা

রোববার সকালে সাগাইং অঞ্চলের সালিঙ্গির কিয়ার তাত শহরের পুলিশ স্টেশন দখল করার চেষ্টা করে স্থানীয় চারটি বিদ্রোহী গোষ্ঠী।

এ সময় পুলিশের সঙ্গে পাঁচ ঘণ্টা রক্তক্ষয়ী সংঘর্ষ চলে। দুটি সামরিক হেলিকপ্টার গানশিপের আক্রমণের শিকার হলে দখলের প্রচেষ্টা পরিত্যাগ করে তারা। এ অভিযানে পাঁচ জান্তা সেনা এবং দুই পিডিএফ যোদ্ধা নিহত হয় এবং জান্তা সেনাদের কিছু অস্ত্র জব্দ করেছেন বলে দাবি বিদ্রোহীদের।

মনোয়াতে ১০ সেনা নিহত

বিদ্রোহী গোষ্ঠী স্করপিয়ন-পিডিএফ দাবি করেছে, রোববার রাত ২টায় সাগিয়াং অঞ্চলের মনিওয়া শহরের একটি থানায় তিনটি পিডিএফ গ্রুপের যৌথ অভিযানে ১০ জন সেনা নিহত ও পাঁচজন আহত হয়েছেন।

তবে তারা পুলিশ ফাঁড়িটি দখলে ব্যর্থ হয়েছে।

সাগাইং-এ সামরিক বহরে হামলা

পিপলস আর্মি টু ফাইট ডিক্টেটরশিপ (পিএএফডি) দাবি করেছে, রোববার সকালে ১০টি স্থলমাইন ব্যবহার করে সাগাইং অঞ্চলের মাইনমু শহরের একটি হাইওয়েতে পাঁচটি গাড়ির একটি সামরিক বহরে অতর্কিত হামলা চালানো হয়েছে।  বহরটি সাগাইং থেকে মনিওয়ায় যাচ্ছিল। ধারণা করা হচ্ছে, বহরে সিনিয়র সেনা অফিসাররা ছিলেন। চারটি প্রতিরোধ গোষ্ঠী যৌথভাবে এ হামলা চালায়। এই হামলায় অনেক জান্তা সেনার হতাহতের দাবি করেছে পিএএফডি। তবে সুনির্দিষ্ট সংখ্যা জানায়নি তারা।

মায়াংয়ে পিডিএফের গেরিলা হামলা

রোববার সকালে সাগাইং-মনিওয়া মহাসড়কে ছয়টি গাড়ির একটি সামরিক বহরে অতর্কিত হামলা চালিয়েছে দুটি বিদ্রোহী গোষ্ঠী। এ সময় ছয়টি স্থল মাইনের বিস্ফোরণে অন্তত ১৫ জন সামরিক সৈন্য নিহত হয়েছে বলে দাবি তাদের।  বহরে পিডিএফ ড্রোন দিয়ে বিমান হামলা চালিয়েছে বলে দাবি হামলাকারী গোষ্ঠী বো টাইগার গ্রুপ।  

ইয়াঙ্গুনে জান্তা আদালতে বোমা হামলা

ইয়াঙ্গুন অঞ্চলের সানচাংয়ে একটি জান্তা আদালতে রিমোট-নিয়ন্ত্রিত মাইন ব্যবহার করে বোমা হামলার দাবি করেছে সানচাং-পিডিএফ। তারা বলেছে, ‘যারা সামরিক শাসনে অবদান রাখছে তাদের বিরুদ্ধে এটি একটি সতর্কতামূলক হামলা। ’

সোম রাজ্যে পুলিশের বহরে হামলা, অস্ত্র জব্দ

মান্দালয়ের তাউংথা শহরের প্রবেশ মুখে একটি চেকপোস্টে পিডিএফের তিনটি দল যৌথ হামলা চালিয়েছে। এতে ছয় সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে পিডিএফ।  সৈন্যদের চারটি মৃতদেহ তৎক্ষণাৎ দাহ করা হয়েছে এবং বাকি দুটি মরদেহ একটি গাড়িতে নিয়ে যাওয়া হয়েছে।  

পিনলেবুতে ছয় জান্তা সেনা নিহত

পিডিএফ-এর পিনলেবু রেভুলেশনের গণমাধ্যম শাখা জানিয়েছে, গত শুক্রবার ও শনিবার সাগাইং অঞ্চলের পিনলেবু শহরে জান্তা বাহিনীর সঙ্গে পিনলেবু-পিডিএফ-এর দুই দিনব্যাপী সংঘর্ষে কমপক্ষে ছয় জান্তা সৈন্য হতাহত হয়েছেন। এতে দুই পিডিএফ যোদ্ধা আহত হয়েছেন।

মাইনগিয়ানে ছয় জান্তা সেনা নিহত

শনিবার ভোরে মান্দালয়ের মাইংইয়ান শহরে বিদ্রোহী গোষ্ঠী মাইনগিয়ান রেঞ্জারের সমন্বয়ে নয়টি প্রতিরোধ গোষ্ঠী একত্রে একটি সামরিক চৌকিতে হামলা চালায়। এতে একজন সেনা কর্মকর্তাসহ ছয় সেনা নিহত হয়েছেন। অভিযানের সময় জান্তা বাহিনী সেখান থেকে পালিয়ে যায়। একটি ভিডিওতে দেখা যাচ্ছে, বিদ্রোহীরা সেনা চৌকিটি দখল করে সেখানে অবস্থান করছে।

রাখাইনে দুই জান্তা পুলিশ কর্মকর্তা আটক

স্থানীয় সংবাদমাধ্যম ওয়েস্টার্ন নিউজের বরাত দিয়ে ইরাবতি জানিয়েছে, শনিবার রাখাইন রাজ্যের পোন্নাকিউন শহরে এক পুলিশ ক্যাপ্টেন এবং একজন সার্জেন্টকে আটক করেছে আরাকান আর্মি। ঘটনার সময় তারা একটি রেস্তোরাঁয় মদ্যপান করছিল।

মওলাইকের দুই সেনা কর্মকর্তাসহ আট সেনা নিহত

স্থানীয় মিডিয়া মাওলাক নিউজ জানিয়েছে, গত শুক্রবার সাগাইং অঞ্চলের মাওলাইক শহরে মাওলাইক-পিডিএফের সাথে সংঘর্ষে একজন জান্তা সেনাবাহিনীর ক্যাপ্টেন এবং একজন সেকেন্ড লেফটেন্যান্টসহ আটজন সেনা নিহত হয়েছে। এ সময় আটটি আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ জব্দ করা হয়েছে বলে সংবাদমাধ্যম জানিয়েছে।

তানিনথারিতে জান্তা-পন্থী চার মিলিশিয়া নিহত

পিডিএফ গ্রুপ রবিবার বলেছে, গত বৃহস্পতিবার তানিনথারি অঞ্চলের লংলন শহরে লংলন-পিডিএফ-এর সাথে সংঘর্ষে শাসকপন্থী পিউ সাউ টি মিলিশিয়া গ্রুপের চারজন নিহত হয়েছেন।  পিডিএফ জানিয়েছে, হামলার সময় অস্ত্র ও গোলাবারুদ জব্দ করেছে তারা।

সোম রাজ্যে তিন জান্তা পুলিশ নিহত

ইয়ে বেলু নামের একটি বিদ্রোহী গোষ্ঠী স্থানীয় একটি পুলিশ স্টেশন প্রধান এবং দুই কনস্টেবলকে বহনকৃত গাড়িতে অতর্কিত হামলা চালায়। এতে তিনজনই নিহত হয়েছে।

সূত্র: ইরাবতি

news24bd.tv/ আজিজ