শেয়ার বাজারে পতনের ধারা অব্যাহত

সংগৃহীত ছবি

শেয়ার বাজারে পতনের ধারা অব্যাহত

নিজস্ব প্রতিবেদক

ঢাকার শেয়ার বাজারে পতনের ধারা অব্যাহত রয়েছে। মঙ্গলবার (১৮ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ ডিএসইর প্রধান সূচক ১২ পয়েন্ট কমে ৬ হাজার ৪০০ পয়েন্টে অবস্থান করছে। এদিন মোট লেনদেন হয়েছে ১ হাজার ৫ কোটি টাকা। যা আগের দিনের চেয়ে ২৯২ কোটি টাকা কম।

লেনদেনে অংশ নেয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৯টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত আছে ২২০টি কোম্পানির শেয়ারের দর। এদিকে দেশের অন্য শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে মঙ্গলবার মোট লেনদেনের পরিমাণ ছিলো ৪১ কোটি ৬৫ লাখ টাকার বেশি।

সোমবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেলেও শেষ পর্যন্ত মূল্যসূচকের বড় পতন হয়েছে। সেই সাথে বড় হয়েছে দাম কমার তালিকা।

কমেছে লেনদেনের পরিমাণও। এর মাধ্যমে চলতি সপ্তাহের দুই কার্যদিবসেই শেয়ারবাজারে দরপতন হলো। এ দিন ডিএসইর প্রধান সূচক কমেছে ৬৫ পয়েন্ট ও সিএসইর প্রধান সূচক কমেছে ১৬৪ পয়েন্ট।

ডিএসই এবং সিএসই (চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ)-এ যে ক’টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে তার থেকে প্রায় সাত গুণ প্রতিষ্ঠানের শেয়ারের দাম। শেয়ারবাজারে এমন দরপতন হওয়ায় বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। তারা বলছেন, ছয় মাসের বেশি সময় ধরে শেয়ারবাজার মন্দার মধ্যে রয়েছে। মাঝে কিছুটা ঊর্ধ্বমুখিতা দেখে গেলেও সার্বিকভাবে বাজার পতনের মধ্যে রয়েছে। অধিকাংশ সাধারণ বিনিয়োগকারী লোকসানের মধ্যে রয়েছেন।

news24bd.tv/FA

পাঠকপ্রিয়