সকাল হলেই সাজেদা চৌধুরীর আসনে ভোটের লড়াই

সংগৃহীত ছবি

সকাল হলেই সাজেদা চৌধুরীর আসনে ভোটের লড়াই

অনলাইন ডেস্ক

টানা ১৫ দিনের প্রচার-প্রচারণা শেষে আজ শনিবার অনুষ্ঠিত হবে সদ্যপ্রয়াত সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর ফরিদপুর-২ আসনের উপনির্বাচন। নির্বাচন সম্পন্ন করতে সবগুলো কেন্দ্রে পাঠানো হয়েছে ইভিএম মেশিনসহ ভোট গ্রহণের সব ধরনের উপকরণ সরঞ্জাম। আজ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে ভোটগ্রহণ।

এ নির্বাচনে নৌকার বিপক্ষে লড়বে বটগাছ।

নৌকা নিয়ে লড়বেন সদ্যপ্রয়াত সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর ছোট ছেলে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাহাদাব আকবর লাবু চৌধুরী ও বটগাছ নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন বাংলাদেশ খেলাফত আন্দোলন মনোনীত প্রার্থী অ্যাডভোকেট জয়নুল আবেদীন বকুল মিয়া।

জেলা নির্বাচন কমিশন সংশ্লিষ্ট সূত্র জানা যায়, ফরিদপুর-২ আসনটি নাগরকান্দা, সালথা ও সদরপুরের কৃষ্ণপুর ইউনিয়ন নিয়ে গঠিত। এতে ভোটার রয়েছে ৩ লাখ ১৮ হাজার ৪৭২ জন। এর মধ্যে নগরকান্দা উপজেলায় ভোটার সংখ্যা ১ লাখ ৫৭ হাজার ৮৭৫, সালথা উপজেলায় ১ লাখ ৩২ হাজার ৪৬০ ও সদরপুরের কৃঞ্চপুর ইউনিয়নে ২৮ হাজার ১৩৭।

এসব ভোটাররা মোট ১২৩ ভোটকেন্দ্রের ৮০৬টি ভোটকক্ষে ইলেকট্রনিক ভোটিং মেশিন ইভিএমের মাধ্যমে তাদের ভোট প্রয়োগ করবেন।

শুক্রবার (৪ নভেম্বর) রাত ৮টার দিকে এ উপনির্বাচনের রিটার্নিং অফিসার ও খুলনা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হুমায়ুন করিব বলেন, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি রয়েছে। নির্বাচনে ১২৩টি ভোটকেন্দ্রে ভোট কাস্টিং হবে। নির্বাচনী এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষায় র‌্যাবের ১০টি টিম, ৬ প্লাটুন বিজিবি, বেশকিছু স্ট্রাইকিং ফোর্স, তিনজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ ১৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং সহস্রাধিক পুলিশ ছাড়াও আনসার এবং মোবাইল টিম মাঠে কাজ করবে।

তিনি আরো বলেন, সব কেন্দ্রই আমাদের কাছে সমান। কোনো ঝুঁকিপূর্ণ কেন্দ্র নেই। ইভিএম মেশিনসহ প্রয়োজনীয় মালামাল নিরাপদভাবে প্রত্যেক ভোটকেন্দ্রে পাঠানো হয়েছে। আশা করছি ভোটারদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি থাকবে এবং উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এদিকে ১ হাজার ৫২টি সিসি ক্যামেরায় নির্বাচন পর্যবেক্ষণ করবে নির্বাচন কমিশন (ইসি)। ভোটকক্ষের বাইরেই বসানো হয়েছে সিসি ক্যামেরা।  

সূত্র জানায়, ভোটকেন্দ্রের বাইরে দুটি এবং প্রতি কক্ষের বিপরীতে একটি করে মোট এক হাজার ৫২টি সিসি ক্যামেরা বসানো হয়েছে। ইসি সচিবালয় থেকে এসব ক্যামেরার মাধ্যমে ভোটগ্রহণ সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হবে।

ফরিদপুর অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ ইমদাদ হুসাইন বলেন, প্রতিটি কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণের লক্ষ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নিরপেক্ষভাবে কাজ করার জন্য প্রস্তুত রাখা হয়েছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পোশাকধারী আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সাদা পোশাকেও পুলিশ মাঠে রয়েছে।

প্রসঙ্গত, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে গত ১১ সেপ্টেম্বর সংসদীয় এই আসন শূন্য ঘোষণা করা হয়। ২৬ সেপ্টেম্বর তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)।

news24bd.tv/আমিরুল