যে ঘটনা ইতিহাসে দ্বিতীয়বার ঘটল

যে ঘটনা ইতিহাসে দ্বিতীয়বার ঘটল

অনলাইন ডেস্ক

ন্যাপিয়ারে বিস্ময়কর এক ঘটনাই ঘটল। বৃষ্টি আইনে ম্যাচ হলো টাই। সেটাও আবার ইনিংসের মাঝপথে!

আজ মঙ্গলবার নিউজিল্যান্ডের বিপক্ষে ১৬১ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ভারতের রান যখন ৭৫ নামে বৃষ্টি। সেই বৃষ্টি একটা সময় কমে এলেও, খেলা আর মাঠে গড়ায়নি।

পরে ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন (ডিএলএস) পদ্ধতিতে দেখা যায়, ‘পার’ স্কোরে কিউইদের সমান রান ছিল ভারতের। ফলে ম্যাচ হয় টাই। বিষয়টি বিস্ময়কর হলেও, একই ঘটনা এর আগেও একবার ঘটেছে। গত বছর প্রথম এই ঘটনা দেখা গিয়েছিল জিব্রাল্টার-মাল্টা ম্যাচে।
অবশ্য ওয়ানডেতে এমন ঘটনা আছে তিনটি।

ন্যাপিয়ারে আজ সিরিজের শেষ ম্যাচে টসে জিতে আগে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড অলআউট হয়ে যায় ইনিংসের ২ বল বাকি থাকতে। স্কোরবোর্ডে স্বাগতিক রান তোলে ১৬০। দলের হয়ে সর্বোচ্চ ৫৯ রান আসে ওপেনার ডেভন কনওয়ের ব্যাট থেকে। ৫৪ রান করেন চারে নামা গ্লেন ফিলিপস। দুই ফিফটির পরও নিউজিল্যান্ড বেশ বড় সংগ্রহ গড়তে ব্যর্থ হয় বাকিদের ব্যর্থতায়। শেষ ১৬ বলে তো দলটি মারে একটি চার। আর ৬ উইকেট হারিয়ে নিউজিল্যান্ড তোলে মাত্র ১৩ রান।

রানতাড়ায় ভারতের শুরুটা ভালো হয়নি। তিন ওভার শেষ না হতেই তিন উইকেট হারায় সফরকারী দল। তবে উইকেটে নেমে পাল্টা আক্রমণ শুরু করেন এই সিরিজে ভারতের অধিনায়ক হার্দিক পান্ডিয়া। ফলে পাওয়ারপ্লেতে ভারত পেয়ে যায় ৫৮ রান। পাওয়ারপ্লের পরে ভারতের রান তোলার গতি একটু কমে আসে বটে, তবে ৯ ওভার শেষে ৭৫ রান তোলায় বৃষ্টি আইন বাঁচিয়ে দেয় ভারতকে।

সিরিজের শেষ টি২০ কেউ না জেতায়, তিন ম্যাচের সিরিজ জিতল ভারত। প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ার পর দ্বিতীয়টি জিতেছিল ভারত।