খানজাহান রহ. ওফাত দিবসে দুই দিনব্যাপী ওরসের আয়োজন

খানজাহান রহ. ওফাত দিবসে দুই দিনব্যাপী ওরসের আয়োজন

বাগেরহাট প্রতিনিধি

বিশ্বখ্যাত ইসলাম ধর্ম প্রচারক হজরত খানজাহান আলী (রহ.) ওফাত দিবসে বাগেরহাট শহরতলীতে তার মাজার শরীফে শনিবার ভোরে ফজরের নামাজ শেষে আখেরি মোনাজাত ও তবারক বিতরণের মধ্য দিয়ে শেষ হয়েছে দুই দিনব্যাপী বার্ষিক ওরস।

শুক্রবার ভোরে ফরজ নামাজে শেষে বয়ানের মধ্যে দিয়ে শুরু হয়েছে হজরত খানজাহান (রহ.) মাজার শরীফের বার্ষিক ওরস। প্রায় ৬০০ বছর ধরে পালিত হওয়া বার্ষিক ওরসে যোগ দিতে দেশ-বিদেশের হাজার-হাজার ভক্ত ও আশেকান ইতিমধ্যেই ঐতিহাসিক এই পবিত্র স্থানে হাজির হন। অনেকে এসেছিলেন হজরত খানজাহান (রহ.) মাজার শরীফে মানত পূরণ করতে।

শুক্রবার দিন থেকে রাতভর ওয়াজ নসিহত, জিকির-আসগর, ধর্মীয় আলোচনাসহ কাওয়ালী পরিবেশন করেন হজরত খানজাহান (রহ.) বিভিন্ন ধর্ম বর্ণের ভক্ত ও আশেকানরা। শনিবার ফজর নামাজ শেষে আখেরি মোনাজাত ও তবারক বিতরণের মধ্য দিয়ে শেষ হয় হজরত খানজাহান (রহ.) ওফাত দিবসে মাজার শরীফে দুই দিনব্যাপী বার্ষিক ওরস।

ওরস উপলক্ষে টুরিস্ট পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর ছিলো ২ স্তরের নিরাপত্তা বলয়। যার ফলে ওরসে কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

হজরত খানজাহান (রহ.) মাজার শরীফের প্রধান খাদেম শের আলী ফকির জানান, এবার করোনা মহামারির প্রকোপ কম থাকাসহ পদ্মা সেতু চালু হওয়ায় হজরত খানজাহান (রহ.) ওফাত দিবসের বার্ষিক ওরসে ভক্ত ও আশেকানসহ লোকসমাগম অনেক বেশি হয়েছে।

দক্ষিণ এশিয়ার অন্যতম ধর্ম প্রচারক ও সমাজ সংস্কারক হজরত খানজাহান (রহ.) ৮৬৩ হিজরি সনের বাংলা ২৫ অগ্রহায়ণ ইন্তেকাল করেন। তার খননকৃত ঐতিহাসিক খানজাহান দীঘির পাড়ে তাকে সমাহিত করা হয়। প্রায় ৬০০ বছর ধরে খানজাহান (রহ.) এর ওফাত দিবস উপলক্ষে প্রতিবছর ২৫ অগ্রহায়ণ থেকে জেলা প্রশাসন ও মাজার কমিটির যৌথ উদ্যোগে দু’দিনব্যাপী পালিত হয় বার্ষিক ওরস।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক