মালদ্বীপে পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস

আলোচনা সভা

মালদ্বীপে পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস

মালদ্বীপ প্রতিনিধি

প্রতি বছরের ন্যায় এবারও যথাযোগ্য মর্যাদায় মালদ্বীপে পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস-২০২২। দিবসটি উপলক্ষে দূতাবাসের উদ্যোগে বাংলাদেশ হাই কমিশনের হলরুমে এক আলোচনা সভার আয়োজন করা হয়।  

আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাই কমিশনের সচিব মো. সোহেল পারভেজ।

l

অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করেন আব্দুস সালাম ও মিজ শিরিন ফারজানা।

প্রধান অতিথির বক্তব্যে হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ বাংলাদেশের স্বাধীনতার জন্য শহীদ বুদ্ধিজীবীদের অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

তিনি বলেন, বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের পেছনে কাজ করা রাজাকার আলবদর ও তাদের দোসরদের জাতি সবসময় ঘৃণা করে যাবে। শহীদ বুদ্ধিজীবীদের ত্যাগের বিষয়টি নিজেদের মাঝে ধারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশকে সোনার বাংলাদেশে রুপান্তর করার জন্য সবাইকে যার যার অবস্থান থেকে কাজ করার জন্য আহ্বান জানান তিনি।

 

তিনি আরও বলেন, মহান মুক্তিযুদ্ধে পরাজয় নিশ্চিত জেনে পাকিস্তানি হানাদার বাহিনী বাঙালি জাতিকে মেধাশূন্য করার ঘৃণ্য চক্রান্ত করে। তারা তাদের এ দেশীয় দোসরদের নিয়ে শিক্ষক, বিজ্ঞানী, সাহিত্যিক, সাংবাদিক, শিল্পী, চিকিৎসক, প্রকৌশলী, আইনজীবী, ক্রীড়াবিদ, সরকারি কর্মকর্তাসহ বহু মানুষকে হত্যা করে।

অনুষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস সংক্রান্ত একটি ভিডিও ক্লিপ প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে মিশনের সকল কর্মকর্তা-কর্মচারী ও উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।  

news24bd.tv/রিমু