মাদক বহনে শিশু!

মাদক বহনে শিশু!

সিরাজগঞ্জ প্রতিনিধি

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখকে ফাঁকি দিতে মাদকবহনে শিশুদের ব্যবহার করা হচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনী যেন সন্দেহ না করে এ জন্য মাদক কারবারিরা শিশু ও নারীদের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। রোববার বিকেলে অভিযান চালিয়ে বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় রেলওয়ে স্টেশনের দক্ষিণ পার্শ্বে হাইওয়ে মহাসড়কের উপর অভিযান চালিয়ে ১১ বছর বয়সী এমন এক শিশুসহ এক মাদক কারবারিকে আটক করেছে র‌্যাব-১২ সদস্যরা।

এসময় তাদের কাছ থেকে ১৪৪ বোতল ফেন্সিডিল উদ্ধার করা হয়েছে।

র‌্যাব বলছে, পরিবারের সদস্য পরিচয় দিয়ে শিশুদের হাতে মাদক বোঝাই ব্যাগ-পটলা হাতে দিয়ে যাত্রার নামে মাদক কারবারীরা মাদক নতুন কৌশল শুরু করেছে। আটক মাদক কারবারি সাব্বির হোসেন (২২) ঠাকুরগাঁও জেলার হরিপুর থানার মারাধার এলাকার মৃত মোবারক হোসেনের ছেলে। শিশুটি একই এলাকার একই এলাকার মৃত শাহিনের ছেলে সবুজ ইসলাম (১১)।

র‍্যাব-১২ এর ভারপ্রাপ্ত কোম্পানী কমান্ডার মো. আবুল হাসেম সবুজ জানান, মাদক পাচার হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে সেতুর পশ্চিপাড় রেলওয়ে স্টেশনের দক্ষিণ পার্শ্বে মহাসড়ক এলাকায় অভিযান চালানো হয়।

এসময় মাদক কারবারি সাব্বির হোসেন, তার স্ত্রী ও দুধের শিশু কন্যা এবং শিশু সবুজকে ব্যাগ-পটলা নিয়ে মহাসড়কে অপেক্ষ করতে দেখা যায়। পরে তাদের তল্লাশি করে ব্যাগের ভেতর থেকে ১৪৪ বোতল ফেন্সিডিল উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, আটক সাব্বির জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিতেই শিশুসহ নারীদের সাথে নিয়ে ব্যাগ বা পটলায় মাদক বহন এবং দেশের বিভিন্ন জেলায় মাদক পৌঁছে দিত সে। এ ঘটনায় সাব্বির হোসেনের বিরুদ্ধে মাদক এবং ওই শিশুর বিরুদ্ধে আইনের সহিত সংঘাতে জড়ানো ঘটনায় মামলা দায়ের করা হয়েছে।  

তিনি আরও জানান, সাব্বির এর আগেই মাদক বহনে শিশুদের ব্যবহার করেছে। শিশু সবুজ এর আগেই মাদক পাচার করায় পুলিশের হাতে ধরা পড়েছিল। তবে দুধের শিশুসহ নারীর সম্পৃক্ততা প্রাথমিকভাবে প্রমাণ না পাওয়ায় তাদের ছেড়ে দেওয়া হয়েছে। এ ছাড়াও র‌্যাব-১২ সদস্য শহরের মালসাপাড়ায় অভিযান চালিয়ে ২৭ বোতল ফেন্সিডিল ও ৪ পিচ ইয়াবাসহ মাহমুদুল হক মামুন (৩৭) নামে শহরের মালসাপাড়া গ্রামের আব্দুল হকের ছেলেকে আটক করেছে।