২৩১ রানেই গুটিয়ে গেল বাংলাদেশ, জিততে ভারতের চাই ১৪৫

সংগৃহীত ছবি

২৩১ রানেই গুটিয়ে গেল বাংলাদেশ, জিততে ভারতের চাই ১৪৫

অনলাইন ডেস্ক

প্রথম ইনিংসে লড়েছিলেন মুমিনুল হক, দ্বিতীয় ইনিংসে লড়লেন লিটন দাস। তবে মুমিনুলের পর লিটনেরও সঙ্গী হয়েছে আক্ষেপ। তিনিও মিস করেছেন সেঞ্চুরি। মুমিনুলের মতো অত কাছে যেতে না পারলেও, তিনি এগোচ্ছিলেন সেঞ্চুরির পথেই।

কিন্তু তিনি ব্যর্থ। ফলে দ্বিতীয় ইনিংসে ২৩১ রানেই গুটিয়ে গেছে বাংলাদেশের ইনিংস। ঢাকা টেস্ট জিততে ভারতের তাই চাই মাত্র ১৪৫ রান।

মিরপুরে বাংলাদেশের প্রথম ইনিংসের সঙ্গে দ্বিতীয় ইনিংসের মিল আছে আরও একটি।

মুমিনুল ৮৩ রান করে ফিরতেই গুটিয়ে যায় স্বাগতিকদের ইনিংস। আজও তার ব্যতিক্রম হলো না। তাসকিন আহমেদকে সঙ্গে করে বাংলাদেশকে টানতে থাকা লিটন ৭৩ রান করে ফেরার পর অল্পতেই গুটিয়ে যায় দলের ইনিংস। চা বিরতির পর ১০.২ ওভারে মাত্র ৩৬ রান যোগ করতে পারে স্বাগতিকরা।

অথচ বিরতি থেকে ফেরার পর মোহাম্মদ সিরাজকে কাভার দিয়ে চার মেরেছিলেন লিটন। সেই সিরাজই পরে তুলে নেন লিটনের উইকেট। করেন বোল্ড। তাসকিনের সঙ্গে জুটির ফিফটি পেরনোর পর লিটন সিরাজের দারুণ এক ডেলিভারিতে বোকা বনে যান। যাওয়ার আগে ৭৩ রান আসে তার ব্যাট থেকে। ফেরার আগে তাসকিনের সঙ্গে তার ৬০ রানের জুটি ভারতের বিপক্ষে অষ্টম উইকেটে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ।

এরপর তাইজুল ইসলাম এলবিডব্লিউ হন রবিচন্দ্রন অশ্বিনের বলে। অবশ্য রিভিউ নেওয়ার পর বল ট্র্যাকিং দেখিয়েছে সেটি শুধু ক্লিপ করত লেগ স্টাম্প। খালেদ ও তাসকিন এরপর একটি করে বাউন্ডারি মেরে ভারতীয়দের হতাশ করছিলেন। তবে মিডউইকেট থেকে সিঙ্গেল নিতে গিয়ে রানআউট হন খালেদ। রানের চাকা গুটিয়ে যায় বাংলাদেশের।  

আজ ১০ উইকেট হাতে রেখে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা বাংলাদেশ প্রথম সেশনেই হারায় ৪ উইকেট। পরাজয়ের শঙ্কাও তৈরি হয়েছিল সে সময়। তবে ওপেনার জাকির হাসানের ৫১ রানের পর লিটন-নুরুল-তাসকিনরা সেটি হতে দেননি। নুরুল ফেরেন ২৯ বলে ৩১ রান করে, তাসকিন অপরাজিত থাকেন ৪৬ বলে ৩১ রানে। ভারতের হয়ে এই ইনিংসে সর্বোচ্চ তিন উইকেট পেয়েছেন অক্ষর প্যাটেল। দুটি করে উইকেট গেছে রবিচন্দ্রন অশ্বিন এবং মোহাম্মদ সিরাজের পকেটে।  

news24bd.tv/সাব্বির