ডোপ টেস্টে ধরা দুই পাকিস্তানি, পদক বাড়ল বাংলাদেশের

সংগৃহীত ছবি

ডোপ টেস্টে ধরা দুই পাকিস্তানি, পদক বাড়ল বাংলাদেশের

অনলাইন ডেস্ক

নেপালে অনুষ্ঠিত ২০১৯ এসএ গেমসে বাংলাদেশ পেয়েছিল দুটি পদক। দুটিই আসে অ্যাথলেটিকসে। সেই প্রতিযোগিতার তিন বছর পেরিয়ে যাওয়ার পর আরও দুটি পদক যুক্ত হলো বাংলাদেশের নামের পাশে। পাকিস্তানের দুই অ্যাথলেট ডোপ টেস্টে পজিটিভ এসেছেন।

ফলে কাঠমান্ডুতে হওয়া আসরের ১০০ ও ৪০০ মিটার-দুটি রিলেতে বাংলাদেশের দুটি পদক বেড়েছে।

কাঠমান্ডুতে ১০০ মিটার ও ৪০০ মিটার রিলেতে ব্রোঞ্জ পেয়েছিল পাকিস্তান। তবে ১০০ মিটার রিলেতে অংশ নেওয়া পাকিস্তানের সামিউল্লাহ ও ৪০০ মিটার রিলেতে অংশ নেওয়া মেহবুব আলী ডোপ টেস্টে পজিটিভ হয়েছেন। সম্প্রতি তাদের ব্যপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে দুটি ইভেন্টেই চতুর্থ হওয়া বাংলাদেশকে পদক দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুর রকিব মন্টু।

বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদকবলেছেন, ‘অ্যাথলেটিকসে আন্তর্জাতিক সংস্থা আমাদেরকে বিষয়টি নিশ্চিত করেছে। পাকিস্তানি অ্যাথলেটরা ডোপ টেস্টে পজিটিভ হওয়াতেই আমরা এই পদক পাচ্ছি। এমনিতে আমরা রিলেতে চতুর্থ ছিলাম। ’ তবে পদক প্রাপ্তির বিষয়ে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন এখনও কিছু জানে না। সংস্থাটির সহ-সভাপতি বশির আহমেদ মামুন বলেছেন, ‘আমাদের এখনও চূড়ান্ত কিছু জানানো হয়নি। খোঁজ-খবর নিচ্ছি। ’ 

১০০ মিটার রিলেতে ব্রোঞ্জজয়ী বাংলাদেশের চারজন হলেন আব্দুর রউফ, মোহাম্মদ ইসমাইল, শরীফুল ও মোহাম্মদ হাসান। ৪০০ মিটার রিলের ব্রোঞ্জজয়ী আবু তালেব, মাসুদ রানা, সাইফুল ইসমাইল ও মোহাম্মদ জহির। গেমসে এ আগে অ্যাথলেটিকসে বাংলাদেশের পদক ছিল দুটি, একটি রুপা ও একটি ব্রোঞ্জ। এখন একটি রুপার সঙ্গে ৩ তিনটি ব্রোঞ্জ নিয়ে মোট পদক সংখ্যা হলো ৪।

মহাদেশীয় ও আঞ্চলিক মাল্টি ডিসিপ্লিনারি গেমসগুলো আয়োজিত হয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের মাধ্যমে। কাঠমান্ডু গেমসের আয়োজক কমিটি এখনো বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনকে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের পদক সংখ্যা বৃদ্ধির বিষয়টি জানায়নি। কিছুদিনের মধ্যেই হয়তো আনুষ্ঠানিকতা শেষে পদক বাংলাদেশে আসার সম্ভাবনা রয়েছে।

news24bd.tv/সাব্বির