স্কালোনিকেই রেখে দিবে আর্জেন্টিনা

সংগৃহীত ছবি

স্কালোনিকেই রেখে দিবে আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক

দায়িত্ব নেওয়ার চার বছরেই আর্জেন্টিনাকে তিনটি আন্তর্জাতিক শিরোপা জিতিয়েছেন লিওনেল স্কালোনি। ২০২১ সালে কোপা আমেরিকার পর এ বছর লা ফিনালিসিমার শিরোপা এবং সবশেষ বিশ্বকাপ আর্জেন্টিনা জিতেছে স্কালোনির অধীনেই। কোচ হিসেবে স্কালোনিকেই তাই রেখে দিতে চায় আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।  

প্রধান কোচ হিসেবে এএফএ’র সঙ্গে স্কালোনির চুক্তি শেষ হবে ৩১ ডিসেম্বর।

অর্থাৎ, চুক্তির মেয়ার শেষ হতে আর বাকি মাত্র ৫ দিন। আর্জেন্টিনাকে ৩৬ বছর পর বিশ্বকাপ জিতিয়ে স্কালোনি এখন আছেন স্পেনে। সেখানে পরিবারের সঙ্গে ছুটি কাটাচ্ছেন তিনি। এদিকে, এএফএ’র সঙ্গে স্কালোনির চুক্তির মেয়াদ বাড়ানো নিয়ে কাজ করে যাচ্ছেন তার প্রতিনিধি।
 

আনুষ্ঠানিক কোনো ঘোষণা না আসলেও, দুই পক্ষই মৌখিকভাবে চুক্তি বাড়ানোর প্রস্তাবে সম্মতি জানিয়েছে। স্কালোনিকে ধরে রাখার ব্যাপারে এএফএর সভাপতি ক্লদিও তাপিয়া বলেছেন, ‘স্কালোনি আর্জেন্টিনা জাতীয় দলের কোচ। আমরা দুজনেই কথার বরখেলাপ করি না। আমরা মৌখিকভাবে রাজি হয়েছি। ’ ছুটি শেষে স্কালোনি দেশে ফিরলেই চুক্তির আনুষ্ঠানিকতা সারা হবে জানিয়েছেন তাপিয়া, ‘সন্তানের পাসপোর্ট সমস্যা ঠিক করতে স্পেনে গিয়েছে সে। যখন দেশে ফিরবে তখন এনিয়ে আলোচনা করব আমরা। ’

২০১৮ রাশিয়া বিশ্বকাপের শেষ ষোল থেকে আর্জেন্টিনার বিদায়ের পর সহকারী কোচ স্কালোনির ওপর জাতীয় দলের দায়িত্ব পড়ে।  আপদকালীন কোচ হিসেবে যাত্রা শুরু করেন তিনি। এরপর একটু সময় নিয়ে আর্জেন্টিনাকে তিনি অপ্রতিরোধ্য এক দল বানিয়ে ফেলেন। তার অধীনে ব্রাজিলে ২৮ বছর পর প্রথম আন্তর্জাতিক শিরোপা জেতে আর্জেন্টিনা। কোপা আমেরিকার ট্রফি জেতার পর লা ফিনালিসিমা জেতে আলবিসেলেস্তেরা। এরপর গত ১৮ ডিসেম্বর ৩৬ বছর পর বিশ্বকাপ শিরোপা মেসিরা।

২০১৯ কোপা আমেরিকায় আর্জেন্টিনা বিদায় নেয় সেমিফাইনাল থেকে। শিরোপা জিততে ব্যর্থ হলেও সেজার লুইস মেনোত্তির পরামর্শে স্কালোনিকে রেখে দিয়েছিল এএফএ। সেই ঘটনা নিয়ে তাপিয়া বলেন, ‘২০১৯ কোপা আমেরিকার আগে মেনোত্তি আমাকে বলেছিল, তাকে বিশ্বকাপ পর্যন্ত সাইন করা উচিত। এবং আমরা করেছিও। যখন স্কালোনিকে বেছে নেই, ৯৯ ভাগ মানুষ আমাদের ভুল, এমনকি পাগলও ভেবেছিল। কিন্তু এই দল তিনটি শিরোপা জিতে মানুষের জীবনে আনন্দ ফিরিয়ে এনেছে। ’

news24bd.tv/সাব্বির