বিতর্ক ছাড়াই অস্ট্রেলিয়ায় পা জকোভিচের, নামলেন কোর্টেও

সংগৃহীত ছবি

বিতর্ক ছাড়াই অস্ট্রেলিয়ায় পা জকোভিচের, নামলেন কোর্টেও

অনলাইন ডেস্ক

নোভাক জকোভিচের ক্যারিয়ারের সবচেয়ে কালো অধ্যায়ই বলা যায় গেলবারের অস্ট্রেলিয়ান ওপেনকে। একুশবারের এই গ্র্যান্ড স্লামজয়ী তারকা গেল বছর অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে গিয়ে রীতিমতো বিতাড়িত হন দেশটি থেকে। করোনাভাইরাসের টিকা না নেওয়ায় গত জানুয়ারিতে এই টুর্নামেন্ট শুরুর আগে তাকে ফেরত পাঠিয়ে দেয় দেশটির প্রশাসন।

সেই ঘটনার এক বছর পর গতকাল মঙ্গলবার অস্ট্রেলিয়ার মাটিতে পা রেখেছেন জকোভিচ।

আজ বুধবার অ্যাডিলেডে কোর্টেও নামেন তিনি। করেন অনুশীলন। এর আগে টেনিস অস্ট্রেলিয়ার একজন মুখপাত্র নিশ্চিত করেছেন, মঙ্গলবার অ্যাডিলেডে পৌঁছেছেন জোকোভিচ।

আগামী রোববার শুরু হতে যাওয়া অ্যাডিলেইড ইন্টারন্যাশনালে খেলবেন জকোভিচ।

এরপর মেলবোর্ন পার্কে আগামী ১৬ জানুয়ারি শুরু হবে অস্ট্রেলিয়ান ওপেন, চলবে ২৯ জানুয়ারি পর্যন্ত। সেখানে ফেবারিট হিসেবেই লড়বেন এই তারকা।

গেলবারও ফেবারিট হিসেবেই অস্ট্রেলিয়ান ওপেন খেলতে গিয়েছিলেন জকোভিচ। তবে অস্ট্রেলিয়ায় ঢোকার মুখে বিমানবন্দরে তাকে আটকে দেওয়া হয়। কারণ করোনা টিকা নেওয়া ছিল না তার। তখন প্রায় সব দেশেই প্রবেশের জন্য করোনাভাইরাসের টিকা নেওয়ার বাধ্যবাধকতা ছিল। তবে শুরু থেকেই এর বিপক্ষে অবস্থান নেন জোকোভিচ। তারপরও গত অস্ট্রেলিয়ান ওপেনে তাকে খেলতে অনুমতি দিয়েছিল টুর্নামেন্ট কর্তৃপক্ষ। ভিসাও পেয়েছিলেন তিনি।

কিন্তু অস্ট্রেলিয়ায় পা রাখার পরেই দৃশ্যপট বদলে যায়। বিষয়টি গড়ায় আদালত পর্যন্ত। প্রথমে আদালতের রায় তার পক্ষে আসলেও, পরে নির্বাহী ক্ষমতাবলে অস্ট্রেলিয়ার অভিবাসনমন্ত্রী অ্যালেক্স হক ফের তার ভিসা বাতিল করে দেন। ওই সিদ্ধান্তের বিরুদ্ধেও আপিল করেন ২১টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী তারকা, কিন্তু আপিল বিভাগ তা খারিজ করে দেয়।

করোনা টিকা এখনো নেননি জকোভিচ। তবে করোনা আইনে শিথিলতা আসায় এবার প্রতিযোগিতাটিতে তার খেলতে কোনো বাধা নেই বলেই ধারণা করা হচ্ছে। গত নভেম্বরে অস্ট্রেলিয়া সরকার জোকোভিচের ভিসার অনুমোদন দেয়। তখন বলা হয়, সংশ্লিষ্ট সব বিষয় বিবেচনা করে জোকোভিচের ভিসা বাতিলের সিদ্ধান্ত তুলে নেওয়া হয়েছে।

news24bd.tv/সাব্বির