অস্ট্রেলিয়ার অপমান কখনই ভুলবেন না জকোভিচ

সংগৃহীত ছবি

অস্ট্রেলিয়ার অপমান কখনই ভুলবেন না জকোভিচ

অনলাইন ডেস্ক

নোভাক জকোভিচের ক্যারিয়ারের সবচেয়ে কালো অধ্যায়ই বলা যায় গেলবারের অস্ট্রেলিয়ান ওপেনকে। একুশবারের এই গ্র্যান্ড স্লামজয়ী তারকা গেল বছর অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে গিয়ে রীতিমতো বিতাড়িত হন দেশটি থেকে। করোনাভাইরাসের টিকা না নেওয়ায় গত জানুয়ারিতে এই টুর্নামেন্ট শুরুর আগে তাকে ফেরত পাঠিয়ে দেয় দেশটির প্রশাসন।

সেই ঘটনার বছরখানেক পর মঙ্গলবার অস্ট্রেলিয়ার মাটিতে পা রেখেছেন জকোভিচ।

এরপর বুধবার মেলবোর্নে করেছেন অনুশীলন। সেখানে তাকে বেশ ফুরফুরে মেজাজে দেখা গেলেও, জকোভিচ জানালেন সেই অপমান কখনো ভুলতে পারবেন না তিনি। জকো বলেছেন, ‘কিছু জিনিস আছে যা আসলে আপনি ভুলতে পারেন না। আজীবনের জন্য তা মনে থাকে।
এমন কিছুর অভিজ্ঞতা আমার আগে কখনো হয়নি এবং আশা করি ভবিষ্যতেও হবে না। তবে আমার জীবনে মূল্যবান এক অভিজ্ঞতা ছিল এটি, এমন কিছু তা মনে থাকবে, তবে আমাকে সামনের দিকে এগিয়ে যেতে হবে। ’

অস্ট্রেলিয়ায় আবার ফিরে আসা প্রসঙ্গে জোকোভিচ বলেন, ‘কেবল দুইদিন হলো এখানে এসেছি। হোটেল, বিমানবন্দর ও ক্লাব সব জায়গাতেই মানুষ আমার সঙ্গে ভালো আচরণ করেছে। অস্ট্রেলিয়ায় এসে সবসময়ই অসাধারণ লাগে। এখানেই আমি নিজের সেরা টেনিস খেলেছি, প্রচুর সমর্থন পেয়েছি, তাই আশা করছি আরো একটি অসাধারণ গ্রীষ্ম কাটাব এবার। ’

যে করোনা টিকার কারণে গত বছর এতো ভোগান্তি পোহাতে হয়েছে জকোভিচকে, সেটা এখনো নেননি তিনি। তবে এবার তাকে তাড়িয়ে দেওয়ার কোনো সম্ভাবনা নেই। কেননা গত মে মাসে অস্ট্রেলিয়ায় নতুন সরকার ক্ষমতায় এসেছে। অস্ট্রেলিয়ায় প্রবেশের ক্ষেত্রে কোভিড টিকা সনদপত্র দেখানো বাধ্যতামূলক আইনটি উঠিয়ে নেয় তারা। যার ফলে জোকোভিচের তিন বছরের নিষেধাজ্ঞাও উঠে যায়।

টেনিস ইতিহাস দ্বিতীয় সর্বোচ্চ ২১ গ্র্যান্ড স্ল্যামের মালিক জকোভিচ সবচেয়ে বেশি ৯টি জিতেছেন অস্ট্রেলিয়ান ওপেনেই। কিন্তু টিকা না নেওয়ায় গতবার এখানে খেলতেই পারেননি তিনি। তাই সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জেতা রাফায়েল নাদালকে ছোঁয়ার সুযোগটা হয়ে উঠেনি। এবার অবশ্য সুযোগ আছে। রড লেভার অ্যারেনায় আবারও শিরোপা উঁচিয়ে ধরতে মুখিয়ে আছেন এই সার্বিয়ান তারকা।

আগামী ১৬ জানুয়ারি থেকে শুরু হবে অস্ট্রেলিয়ান ওপেনের নতুন আসর।

news24bd.tv/সাব্বির