৮১ বছরের যাত্রার ইতি টানল বিবিসি বাংলা রেডিও

সংগৃহীত ছবি

৮১ বছরের যাত্রার ইতি টানল বিবিসি বাংলা রেডিও

অনলাইন ডেস্ক

বিশ্বযুদ্ধ থেকে মহান স্বাধীনতা যুদ্ধ। আট দশকের বেশি সময় ধরে বাঙালীর ভালোবাসার সাক্ষী হয়ে ছিলো বিবিসি বাংলা রেডিও। তবে আনুষ্ঠানিকভাবে গতকাল (শনিবার) ৮১ বছরের যাত্রার ইতি টানল এ গণমাধ্যমটি।

এদিন সন্ধ্যা সাড়ে সাতটা ও রাত সাড়ে ১০টায় শেষবারের মতো বিবিসি রেডিওতে প্রচারিত হয়েছে সংবাদ ও সাময়িক প্রসঙ্গের অনুষ্ঠান ‘প্রবাহ’ ও ‘পরিক্রমা’।

এর মধ্য দিয়ে দীর্ঘকাল বাংলার মানুষের আগ্রহের কেন্দ্রে থাকা রেডিওটির সম্প্রচার বন্ধ হয়ে গেল।

এর আগে এক সাক্ষাতকারে বিবিসি বাংলার সম্পাদক সাবির মুস্তাফা জানিয়েছিলেন, আগামী মার্চেই বন্ধ হতে পারে বিবিসি বাংলা রেডিও সম্প্রচার। তিনি জানান, বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস বিগত কয়েক বছর ধরে তাদের রেডিও এবং টেলিভিশন-এই দুটি মাধ্যম থেকে সরে এসে ডিজিটাল কার্যক্রমের দিকে নজর দিচ্ছে বেশি। গত কয়েক বছরে বিবিসির যত বিনিয়োগ হয়েছে বিশেষ করে ঢাকার যত বিনিয়োগ হয়েছে, তার সবই হয়েছে ডিজিটালে।

বিবিসি বাংলা রেডিওর যাত্রা শুরু ১৯৪১ সালের ১১ অক্টোবরে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ক্রান্তিকালে মিত্রপক্ষের বক্তব্য ভারতীয় উপমহাদেশের মানুষের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে চালু হয় বিবিসি বাংলা রেডিও। বাংলাদেশের মানুষের মধ্যে বিবিসি নামটি সবচেয়ে বেশি পরিচিতি পায় ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময়।

তবে ডিজিটাল যুগের এই সময়ে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলে রেডিওর শ্রোতার সংখ্যা ক্রমে কমে আসছে। বিবিসির এক গবেষণায় দেখা গেছে, সংবাদের চাহিদা মেটানোর জন্য টেলিভিশন ও ডিজিটাল মাধ্যমকে বেছে নিচ্ছেন বিভিন্ন দেশের মানুষ। এর ফলেই এমন সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক