খেজুর গুড়ের ঐতিহ্য রক্ষায় গাছিদের সন্তানদের দেওয়া হলো শিক্ষা উপকরণ

সংগৃহীত ছবি

খেজুর গুড়ের ঐতিহ্য রক্ষায় গাছিদের সন্তানদের দেওয়া হলো শিক্ষা উপকরণ

যশোরের ঝিকরগাছা উপজেলার গাছিদের ছেলেমেয়েদের মাঝে শিক্ষা উপকরণ দেওয়া হয়েছে। শনিবার (৩১ ডিসেম্বর)  উপজেলার নাভারণ ইউনিয়নের উত্তর দেউলী গ্রামের শতদল পাঠাগার প্রাঙ্গণে প্রায় অর্ধশতাধিক গাছির ছেলেমেয়েদের নিয়ে 'শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠান' আয়োজন করে 'সেভ দ্য ট্র্যাডিশন অ্যান্ড এনভায়রনমেন্ট' নামের একটি অলাভজনক সংস্থা।  

প্রোগ্রামে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, যশোরের ঐতিহ্যবাহী খেজুর গাছ, গুড় ও গাছি পেশা রক্ষা আন্দোলন কর্মী এবং 'সেভ দ্য ট্র্যাডিশন অ্যান্ড এনভায়রনমেন্ট' এর সভাপতি মোহাম্মদ আবু বকর।  

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রাপ্ত প্রাবন্ধিক ও ঔপন্যাসিক হোসেনউদ্দীন হোসেন বলেন, ‘খেজুর গাছ শুধু ঐতিহ্য নয়, পরিবেশ রক্ষা ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় খেজুর গাছ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

এখন আমাদের খেজুর গাছ রোপণের দিকে নজর দিতে হবে। যদি উদ্যোক্তা তৈরি করে এটাকে শিল্পে রূপান্তর করা যায়, তাহলে যশোরের ঐতিহ্যটাকে টেকসই করা সম্ভব। ’

তিনি বলেন, ‘বিলুপ্তপ্রায় যশোরের খেজুর গুড়ের ঐতিহ্য নিয়ে যে তরুণ ছেলেমেয়েরা ভাবছে এটা নিঃসন্দেহে ভালো দিক। এখন আমাদের ও সরকারের উচিত এগিয়ে আসা।

স্থানীয় গাছি ইউনুস আলী (৭৯) বলেন, ‘খাজুর গাছ ও গাছি দিন দিন কমে যাচ্ছে। তারপরও আমরা যারা খাজুর গাছ কেটে রস গুড় বানাতে চাই, খাজুর গাছের অভাবে তা সম্ভব হচ্ছে না। ’

তিনি আরও বলেন, ‘এতদিন তো এ বিষয়ে কারো কোনো উদ্যোগ নিতে দেখিনি। সবাই চেষ্টা করলে আমাদের যশোরের ঐতিহ্যটা বাঁচিয়ে রাখা সম্ভাব। ’

অনুষ্ঠানে মোছা. রিপা ইসলামের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন নাভারণ ইউনিয়নের চেয়ারম্যান মো. শাহজাহান আলী। প্রধান আলোচক অধ্যাপক মো. নাসির উদ্দীন, সহকারী অধ্যাপক কে এম ঈদ্রিস আলী, আর এ মাসুদ, মো. মতিয়ার রহমান ও ইউপি সদস্য সোহরাব হোসেন।  

এছাড়া আরও উপস্থিত ছিলেন সেভ দ্য ট্র্যাডিশন অ্যান্ড এনভায়রনমেন্ট’র দপ্তর সম্পাদক রাজিয়া সুলতানা কেয়া, কার্যনির্বাহী সদস্য ঈশিতা আক্তার নোভা, সুপ্রকাশ বিশ্বাসসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

উল্লেখ্য, ‘সেভ দ্য ট্র্যাডিশন অ্যান্ড এনভায়রনমেন্ট’ বিগত কয়েক বছর ধরে যশোরের ঐতিহ্যবাহী খেজুর গাছ রোপণ, রস-গুড় ও গাছি পেশা রক্ষায় মাঠ পর্যায়ে কাজ করছে। গাছিদের জীবন যাত্রার মান উন্নয়ন ও আর্থ-সামাজিক নিরাপত্তামূলক বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করে থাকে।

news24bd.tv/ইস্রাফিল