বর্ণাঢ্য আয়োজনে শুরু হলো ঢাকা লিট ফেস্ট

বাংলা একাডেমি প্রাঙ্গণে লিট ফেস্টে দর্শনার্থীরা

বর্ণাঢ্য আয়োজনে শুরু হলো ঢাকা লিট ফেস্ট

অনলাইন ডেস্ক

বর্ণাঢ্য আয়োজনে শুরু হয়েছে ঢাকা লিট ফেস্ট। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) বাংলা একাডেমি মিলনায়তনে উদ্বোধনী আয়োজনের মধ্য দিয়ে পর্দা উঠলো দশম আসরের। দেশি-বিদেশি লেখকদের মিলন মেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণ এখন বিশ্ব লেখকদের মঞ্চ।  

উৎসবটি বৈশ্বিক সাহিত্য আর সাহিত্যিকদের নিয়ে হলেও এ যেন সবরকমের শিল্পী আর শিল্পের অভূতপূর্ব মেলা।

ঢাকা লিট ফেস্টের প্রথম দিনেই জমে উঠেছে দেশ ও বিদেশের সাহিত্যিকদের পদচারণায়। সঙ্গে দেখা মিলল অভিনয়শিল্পী-নির্মাতা-সংগীতশিল্পীসহ শিল্প-সাহিত্যের প্রায় প্রতিটি শাখার অংশীজনের।

ফেস্টকে কেন্দ্র করে বসা বইয়ের স্টল ছিল চোখে পড়ার মতো। এর বাইরে মেলায় আগতদের কাছে বাড়তি আনন্দ হয়ে ধরা দিয়েছে চিত্রশিল্পী দিয়ে নিজের ছবি (পোট্রেট) আঁকার আয়োজন, মাটি দিয়ে বিভিন্ন পাত্র তৈরির প্রক্রিয়া দেখা, খাবারের দোকানে গরম চায়ের সঙ্গে আড্ডা, রঙ-তুলিতে মনের মতো ছবি আঁকার সুযোগ, প্রিয় লেখক-শিল্পীদের সঙ্গে গল্প আর ছবি তোলা।

এবারই লিট ফেস্টে প্রথম আসা দর্শনার্থীদের মধ্য একজন মো. ইমরান তৈসিফ। তিনি গণমাধ্যমকে বলেন, 'প্রথমবারের মতো আসা হয়েছে। আয়োজন ভালো লেগেছে। ভালো ভালো লেখক তাদের বক্তব্য রেখেছেন। সামনে আরও কিছু সেশন হবে তার জন্য অপেক্ষা করছি। ’

বন্ধুদের নিয়ে ঘুরতে আসা আশরাফ মাহবুব বলেন, ‘এর আগেও দুইবার এসেছিলাম। মাঝে কয়েক বছর (তিন বছর) বন্ধ ছিল। এখন আবার আসতে পেরে ভালো লাগছে। এবারের আয়োজনটা আরও চমৎকার হয়েছে। ’ 

উল্লেখ্য, চারদিনের এই উৎসবে ১৭৫টির বেশি সেশনে অংশ নিচ্ছেন পাঁচটি মহাদেশের ৫০০-এরও বেশি বক্তা, শিল্পী ও চিন্তাবিদ। পাশাপাশি চারদিন ব্যাপী এই আয়োজন শুধু বড়দের জন্যই না, থাকছে শিশুদের জন্যও নানা আয়োজন। শিশুদের বিজ্ঞান চর্চা, বিনোদন, জ্ঞান চর্চার কথা মাথায় রেখে সাজানো হয়েছে ঢাকা লিট ফেস্টের এবারের অনুষ্ঠানগুলো।

অনলাইন রেজিস্ট্রেশন ও সরাসরি টিকিটের লোকেশন জানতে লগইন করতে হবে www.dhakalitfest.com ওয়েবসাইটে। এবারের আয়োজনে প্রবেশের জন্য প্রয়োজন হবে টিকিটের। ২০০ এবং ৫০০ টাকায় টিকিট পাওয়া যাচ্ছে। অনলাইনে এবং সশরীরে টিকিট কেনা যাবে। এছাড়া বাংলা একাডেমির মূল প্রবেশমুখে থাকছে স্পট রেজিস্ট্রেশনের সুবিধা। ১২ বছরের কম বয়সী ও শারীরিকভাবে অক্ষম ব্যক্তিরা বিনামূল্যে প্রবেশ করতে পারবেন।

news24bd.tv/ইস্রাফিল