পাকিস্তানে স্বর্ণের দামের নতুন রেকর্ড

সংগৃহীত ছবি

পাকিস্তানে স্বর্ণের দামের নতুন রেকর্ড

অনলাইন ডেস্ক

পাকিস্তানি রুপির অবমূল্যায়ন ও ডলারের ঘাটতির মধ্যে সেখানে রেকর্ড পরিমাণ বেড়েছে স্বর্ণের দাম। প্রতি তোলা স্বর্ণের দাম ৯০০ রুপি বেড়ে বর্তমান দাম ১ লাখ ৮৮ হাজার ৬০০ রুপি। প্রতি ১০ গ্রাম স্বর্ণের দাম ৭৭২ রুপি বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৬১ হাজার ৬৯৪ রুপিতে।

অল-পাকিস্তান সরাফা জেমস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (এপিএসজিজেএ) বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে জিও টিভি।

 এপিএসজিজেএ জানিয়েছে, প্রতি তোলা স্বর্ণের দাম বেড়েছে ৯০০ রুপি এবং প্রতি ১০ গ্রাম স্বর্ণে দাম বেড়েছে ৭৭২ রুপি।

বিশ্ববাজারে দুবাইয়ের তুলনায় পাকিস্তানি স্বর্ণের দাম অনেক বেশি। ডলারের বিপরীতে রুপির অবমূল্যায়নের কারনে তোলাপ্রতি স্বর্ণের দাম ২ লাখ রুপি ছুঁতে পারে বলে মনে করছেন সেখানকার ব্যবসায়ীরা।

বাজার পর্যবেক্ষকরা ধারণা করছেন, বহুপাক্ষিক ও দ্বিপাক্ষিক ঋণদাতাদের কাছ থেকে ৬-৮ বিলিয়ন ডলার ঋণ স্বর্ণের দাম আরও বাড়িয়ে দেবে।

 

অন্যদিকে তোলা প্রতি রুপার দাম অপরিবর্তিত রয়েছে পাকিস্তানে। এখন প্রতি তোলা রুপার দাম ২১৫০ রুপি এবং প্রতি ১০ গ্রাম রুপার দাম ১৮৪৩.২৭ রুপি।

পাকিস্তানের গত ডিসেম্বরের  মুদ্রাস্ফীতির পরিসংখ্যান প্রকাশিত হয়েছে সোমবার। বাজারের এই অবস্থায় জানুয়ারির শেষ দিকে ৫০ থেকে ১০০ বেসিস পয়েন্ট সুদের হার বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

উচ্চ মূল্যস্ফীতি এবং অনিশ্চয়তার মধ্যে স্বর্ণকে বিনিয়োগের নিরাপদ মাধ্যম বলে মনে করা হলেও উচ্চ সুদের হার এই ধাতুর সুযোগ ব্যয় বাড়িয়ে দেয়।

news24bd.tv/আজিজ