গুড়ি গুড়ি বৃষ্টির আভাস 

সংগৃহীত ছবি

গুড়ি গুড়ি বৃষ্টির আভাস 

অনলাইন ডেস্ক

বছরের শুরুতেই কনকনে মেজাজ নিয়ে উত্তরের জনপদ দিয়ে প্রবেশ শীত। আর দ্বিতীয় সপ্তাহ থেকেই তা শৈত্যপ্রবাহ আকারে সারাদেশের জনজীবন কাঁপিয়ে দিচ্ছে। যা এখনো ১৮ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে। এদিকে, প্রচণ্ড ঠাণ্ডার সঙ্গে ঘন কুয়াশা ভোগান্তি বাড়াচ্ছে জনজীবনে।

 

গত ২৪ ঘণ্টা সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রাজশাহী ও ঈশ্বরদীতে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, তিন দিন পর তাপমাত্রার পারদ খানিকটা বাড়তে পারে। ওই সময় সঙ্গে থাকতে পারে হালকা গুড়ি গুড়ি বৃষ্টি।

আবহাওয়ার পুর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আবহাওয়াবিদ মোহাম্মদ মনোয়ার হোসেন জানান, যশোর ও চুয়াডাঙ্গা জেলাসহ রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এই সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহী ও পাবনার ঈশ্বরদীতে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া গত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকার তাপমাত্রা ১ ডিগ্রি বেড়ে পৌঁছেছে ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে। তাপমাত্রার পারদ বাড়তি ছিল গোপালগঞ্জে ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, মোংলায় ১২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, পটুয়াখালীতে ১৩ ডিগ্রি সেলসিয়াস, খেপুপাড়ায় ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

পাহাড় ঘেড়া চট্টগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, আর সর্বোচ্চ ২৯ ডিগ্রি সেলসিয়াস। এ বিভাগের সন্দ্বীপে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৬ ডিগ্রি সেলসিয়াস। দুয়েকটি জেলা ছাড়া এ বিভাগের সবগুলো জেলায় তাপমাত্রার পারদ ছিল বাড়তি। চায়ের দেশ সিলেটের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৪ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আর শ্রীমঙ্গলের তাপমাত্রা ছিল ১০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এই জেলায় তিনদিন আগেও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

তবে উত্তরবঙ্গের জেলাগুলোতে তাপমাত্রা আরও কমেছে। রাজশাহী ও পাবনার ঈশ্বরদীতে ছিল সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। পাশের জেলা বগুড়ায় তাপমাত্রা দুই ডিগ্রি কমে ৯ ডিগ্রিতে নেমেছে। তাপমাত্রা কমেছে রংপুর বিভাগের সবগুলো জেলাতেও। বুধবার রংপুরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া দিনাজপুর ও নীলফামারীর সৈয়দপুরে ৮ ডিগ্রি সেলসিয়াস, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ দশমিক ১ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়। আর ডিমলাতে ৯ ডিগ্রি সেলসিয়াস ও রাজারহাটে ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা ছিল।

দেশের উপকূল ঘেঁষা দক্ষিণের জেলাগুলোতে তাপমাত্রা বাড়তিই দেখা গেছে বুধবার। দক্ষিণের বিভাগ বরিশালের সবগুলো জেলাতেই মোটামুটি তাপমাত্রা বেড়েছে। বাড়তি তাপমাত্রা দেখা গেছে খুলনা বিভাগেও। তবে এই বিভাগের তাপমাত্রা কম আছে চুয়াডাঙ্গায় ৮ ডিগ্রি সেলসিয়াসে। গত কয়েক দিনের তুলনায় তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস কমেছে যশোরে।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, কুড়িগ্রামের তাপমাত্রা ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। জেলায় গত চারদিন ধরে চলছে কখনো মৃদু কখনো মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ।  

news24bd.tv/আলী