সাংবাদিক মানিক সাহার ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

মানিক চন্দ্র সাহা (ছবি: সংগৃহীত)

সাংবাদিক মানিক সাহার ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

অনলাইন ডেস্ক

বীর মুক্তিযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক মানিক চন্দ্র সাহার ১৯তম মৃত্যুবার্ষিকী আজ (রোববার)। ২০০৪ সালের এই দিনে খুলনা প্রেস ক্লাবের কাছেই চরমপন্থীদের বোমা হামলায় নিহত হন তিনি।

খুলনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি মানিক চন্দ্র সাহার মৃত্যুবার্ষিকী উপলক্ষে ক্লাব কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।  বিখ্যাত এই সাংবাদিকের মৃত্যুবার্ষিকীতে খুলনা সাংবাদিক ইউনিয়নের (কেইউজে) পক্ষ থেকেও নানা কর্মসূচি নেওয়া হয়েছে।

এ ছাড়া মানিক সাহার পরিবারের পক্ষ থেকে ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সিপিবিসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন কর্মসূচি পালন করবে।

কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ১০টা ৫০ মিনিটে প্রেস ক্লাব চত্বরে অবস্থিত শহীদ সাংবাদিক স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ। বেলা ১১টায় ক্লাবের হুমায়ুন কবীর বালু মিলনায়তনে স্মরণসভা অনুষ্ঠিত হবে।

২০০৪ সালের ১৫ জানুয়ারি খুলনা প্রেস ক্লাবের অদূরে বোমা হামলায় নৃশংসভাবে নিহত হন সাংবাদিক মানিক সাহা।

মৃত্যুর আগ পর্যন্ত দৈনিক সংবাদ, নিউএজ পত্রিকার খুলনার জ্যেষ্ঠ প্রতিবেদক ও বিবিসি বাংলার খণ্ডকালীন সংবাদদাতা ছিলেন তিনি। ২০০৯ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত মানিক সাহা ছাত্রজীবন থেকে অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী ছিলেন।

মারা যাওয়ার দীর্ঘ এক যুগ পর ২০১৬ সালের ৩০ নভেম্বর মানিক সাহা হত্যা মামলায় ৯ আসামিকে যাবজ্জীবন দেন আদালত। একই ঘটনায় বিস্ফোরক আইনে করা আরেক মামলায় অবশ্য ১০ আসামির সবাই খালাস পান।

news24bd.tv/মামুন