শেরপুরে ১৬ অবৈধ ইটভাটায় অভিযান, ৪১ লাখ টাকা জরিমানা আদায়

শেরপুরে ১৬ অবৈধ ইটভাটায় অভিযান, ৪১ লাখ টাকা জরিমানা আদায়

শেরপুর প্রতিনিধি

শেরপুরের ১৬টি অবৈধ ইটভাটায় অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। ১৮ জানুয়ারি বুধবার দিনব্যাপী সদর উপজেলার বিভিন্ন ইটভাটায় এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ১৬টি অবৈধ ইটভাটায় ৪১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

অভিযান পরিচালনা করেন ময়মনসিংহ বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রুবেল মাহমুদ।

অভিযানকালে জেলা পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল মাহমুদসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

জেলা পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, শেরপুর জেলায় চালু থাকা ৬২টি ইটভাটার মধ্যে ৫৯টিই চলছে অবৈধভাবে। সম্প্রতি উচ্চ আদালত দেশের সব অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ দেয়। ওই নির্দেশ মোতাবেক অবৈধ ইটভাটার তালিকা করে বন্ধের কাজ শুরু করে জেলা পরিবেশ অধিদপ্তর।

এরই অংশ হিসেবে বুধবার দিনব্যাপী অভিযানে আরএইচ ব্রিকস-১ কে তিন লাখ, আরএইচ ব্রিকস-২ কে পাঁচ লাখ, একেবি ব্রিকস'কে তিন লাখ, জিহান ব্রিকস'কে তিন লাখ, সাউদা ব্রিকস'কে পাঁচ লাখ, সততা ব্রিকস-১'কে তিন লাখ, সততা ব্রিকস-২ কে দুই লাখ, মদিনা ব্রিকস'কে দুই লাখ, লিটন ব্রিকস'কে দুই লাখ, আরএসবি ব্রিকস'কে এক লাখসহ মুন ব্রিকস, এএইচ-২৩ ব্রিকস, আশিকা ব্রিকস, এইচ এ বি ব্রিকস, ইউএনবি ব্রিকস ও এএমবি'কে দুই লাখ টাকা করে মোট ৪১ লাখ টাকা জরিমানা করা হয়। জরিমানার টাকা সাথে সাথে পরিশোধ করেন ইটভাটা মালিকরা।

ময়মনসিংহ বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রুবেল মাহমুদ জানান, ইটভাটা প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইনের ধারা অনুযায়ী অভিযান পরিচালনা করা হয়। ওই সব ভাটার পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই। এগুলো নিয়মনীতি না মেনে অবৈধভাবে পরিচালিত হচ্ছিল। এ অভিযান অব্যাহত থাকবে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক