গ্যাসের দাম বাড়ানোয় হতাশ চট্টগ্রামের ব্যবসায়ীরা

গ্যাসের দাম বাড়ানোয় হতাশ চট্টগ্রামের ব্যবসায়ীরা

নয়ন বড়ুয়া জয়

বিদ্যুতের পর শিল্পখাতে গ্যাসের দাম বাড়ানোর ঘোষণায় হতাশ চট্টগ্রামের ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তারা। হোটেল রেস্তোরাঁয় ব্যবহৃত গ্যাসের মূল্য বৃদ্ধির মাশুল গুণতে হবে ভোক্তাদেরও।

বিজিএমইএ বলছে, যুদ্ধের কারণে পোশাক শিল্পের মন্দাভাব কেটে যাওয়ার আগেই বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়ানো মরার উপর খাড়ার ঘা। কারণ, করোনা মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, বিশ্ববাজারে কাঁচামালের দাম বৃদ্ধি-একের পর এক সংকটে অনেক ব্যবসায়ী মুখ থুবড়ে পড়েছেন।

শিল্প কারখানায় ১৫০ শতাংশ গ্যাসের দাম বৃদ্ধিতে এবার শঙ্কিত চট্টগ্রামের রপ্তানিকারকরাও। যারা আগে থেকে অর্ডার নিয়েছেন সেগুলোতে লোকসানের শঙ্কা করছেন ব্যবসায়ীরা।

বিজিএমইএর প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম এ বিষয়ে শঙ্কা প্রকাশ করেছেন। তিনি জানান, দাম বৃদ্ধির সিদ্ধান্ত পরিবর্তন না হলে বহু পোশাক কারখানা বন্ধ হয়ে যেতে পারে।

প্রথমবারের মতো সব ধরনের শিল্প-কারখানা ও বাণিজ্যিক ব্যবহার তথা হোটেল-রেস্তোরাঁও ব্যবহৃত গ্যাসের দামে নেই কোনো পার্থক্য। সবখাতেই এক দর প্রতি ঘন মিটার ৩০ টাকা। যদিও আগে খাত ভেদে আলাদা আলাদা দামে গ্যাস পেতো তারা। এতে সবমিলিয়ে বাজে পরিস্থিতির মুখোমুখি হওয়ার আশংকা ব্যবসায়ী ও ভোক্তাদের।

শিল্প ও বিদ্যুৎ উৎপাদনে বাড়লেও বাসাবাড়ির গ্যাস ও সিএনজির দাম বাড়েনি। এতে কিছুটা স্বস্তিতে মানুষ। তবে ভর্তুকি কমাতে এমন সিদ্ধান্ত সরকারকে স্বস্তি দিলেও, জনগণের জন্য তা মোটেই সুখকর নয় বলে মনে করছে ব্যবসায়ী ও সাধারণ মানুষ।

news24bd.tv/FA