৫০ হাজার বছর পর বিরল এক ধূমকেতু দেখা যাবে আজ

সংগৃহীত ছবি

৫০ হাজার বছর পর বিরল এক ধূমকেতু দেখা যাবে আজ

অনলাইন ডেস্ক

সম্প্রতি আবিষ্কৃত বিরল একটি সবুজ ধূমকেতু যাবে পৃথিবীর কাছ দিয়ে। ৫০ হাজার বছর পর এ ধূমকেতু দেখার সুযোগ পাবে পৃথিবীবাসী। এর আগে প্রস্তর যুগের আকাশে এ ধূমকেতু দৃশ্যমান হয়েছিল।  

গত বছরের ২ মার্চ সবুজ এই ধূমকেতুটি আবিষ্কৃত হয়।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার পালোমার অবজারভেটরির একটি পর্যবেক্ষণ ক্যামেরায় এ ধূমকেতু ধরা পড়ে। নাসার গবেষকেরা এই ধূমকেতুটির নাম দিয়েছেন সি/ ২০২২ ই৩ (জেটিএফ)। ধূমকেতুটির সূর্যের চারপাশে একটি কক্ষপথ রয়েছে, যা সৌরজগতের বাইরের দিকে চলে গেছে। এ কারণেই সূর্যকে প্রদক্ষিণ করতে এত দীর্ঘ সময় লাগে।

বিজ্ঞানীরা বলছেন, বরফাচ্ছাদিত ধূমকেতুটি গতকাল বুধবার থেকে আজ বৃহস্পতিবারের মধ্যে পৃথিবীর কাছ দিয়ে যাবে। মহাকাশসংক্রান্ত তথ্যদাতা প্রতিষ্ঠান আর্থস্কাই জানিয়েছে, এ সময় পৃথিবী থেকে এর দূরত্ব হবে ৪ কোটি ২০ লাখ কিলোমিটার থেকে ৪ কোটি ৪০ লাখ কিলোমিটার।

উত্তর তারা বা পোলারিস নামের নক্ষত্রের কাছে হালকা সবুজ ধোঁয়া হিসেবে পর্যবেক্ষকেরা ধূমকেতুটি দেখতে পাবেন। মধ্যরাতের পর চাঁদ হেলে পড়লে উত্তর গোলার্ধের পর্যবেক্ষণকারীরা এই ধূমকেতু দেখতে পাবেন। আকাশ পরিষ্কার থাকলে খালি চোখেও এটি দেখা যাবে। পৃথিবীর পাশ দিয়ে যাওয়ার পর ধূমকেতুটি ১০ ফেব্রুয়ারি মঙ্গল গ্রহের সবচেয়ে নিকটবর্তী হবে।

news24bd/আজিজ