এবার ৭ হাজার কর্মী ছাঁটাই করছে ডিজনি

সংগৃহীত ছবি

এবার ৭ হাজার কর্মী ছাঁটাই করছে ডিজনি

অনলাইন ডেস্ক

এবার ৭ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে বিশ্বখ্যাত ডিজনি। যা তাদের মোট কর্মীর প্রায় ৩ শতাংশ। ব্যায় কমাতে এমন সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। ডিজনির প্রধান নির্বাহী (সিইও) বব ইগারের বরাত দিয়ে খবরটি জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ইগার জানান, অনেক ভেবে চিন্তে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘বিশ্বজুড়ে এই প্রতিষ্ঠানে কাজ করা প্রতিটি কর্মীর প্রতি আমাদের শ্রদ্ধা আছে। কিন্তু বিশ্ব প্রতিযোগিতা এবং খরচ দুটোই আগের থেকে অনেক বেড়ে গেছে। বৈশ্বিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের এ সিদ্ধান্ত নিতে হয়েছে।

এই সিদ্ধান্ত নেওয়ার আগে একাধিকবার চিন্তা করা হয়েছে বলেও জানিয়েছেন ডিজনির সিইও। তিনি বলেন, ‘যাদের ছাঁটাই করা হচ্ছে তারা সবাই যোগ্য। বার্ষিক প্রতিবেদনে দেখা গিয়েছে, ডিজনির স্ট্রিমিং পরিসেবায় গ্রাহকসংখ্যা অস্বাভাবিক হারে কমে গিয়েছে। তাই সংস্থার আয়ও অনেকটাই হ্রাস পেয়েছে। তাই এই কর্মী ছাঁটাই ছাড়া ব্যয় কমানোর আর কোনো উপায় সামনে নেই। ’ 

উল্লেখ্য, ২০২২ সালে ডিজনি প্লাসের সাবস্ক্রাইবার ২৪ লাখ কমে যায়। ফলে ক্ষতির মুখে পড়ে প্রতিষ্ঠানটি। তাই কর্মী সংখ্যা কমিয়ে খরচ বাঁচানোর পথে হাঁটতে চাইছে ডিজনি। প্রতিষ্ঠানটির হিসেব অনুযায়ী ৩ শতাংশ কর্মী ছাঁটাই ৫৫০ কোটি ডলার খরচ বাঁচানোর পরিকল্পনার একটি অংশ। এর মধ্যে ২৫০ কোটি ডলার হলো ‘নন কনটেন্ট’ খরচ। এর মাধ্যে আবার ৩০ শতাংশ শ্রমিক খরচ, ২০ শতাংশ প্রযুক্তি এবং অন্যান্য খরচ। অ্যানালিস্টদের মতে, ২০২৪ এর শেষে এই সিদ্ধান্তের প্রতিফলন দেখা যাবে।  

news24bd/আজিজ