আজ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শুরু বাংলাদেশের

সংগৃহীত ছবি

আজ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শুরু বাংলাদেশের

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে আজ রোববার (১২ ফেব্রুয়ারি) আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের মিশন শুরু করছে বাংলাদেশ। হারের বৃত্ত ভেঙে জয় দিয়ে এবারের বিশ্বকাপ শুরুর স্বপ্ন বাংলাদেশ দলের। দক্ষিণ আফ্রিকার কেপ টাউনে বাংলাদেশ সময় রাত ১১টায় শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে জ্যোতি-সালমারা।

দুই গ্রুপে বিভক্ত হয়ে এবারের বিশ্বকাপে  মোট ১০টি দল অংশ নিচ্ছে।

 

গ্রুপ-এ’তে আছে বাংলাদেশ। সেখানে বাংলাদেশের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা।

গ্রুপ-‘বি’তে আছে গতবারের রানার্স-আপ ভারত, ইংল্যান্ড, আয়ারল্যান্ড, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ।

গতবছর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত  বিশ্বকাপের বাছাইপর্বের চ্যাম্পিয়ন দল হিসেবে এবারের মূল প্রতিযোগিতায় নাম লেখায় বাংলাদেশ।

ফাইনালে আয়ারল্যান্ডকে ৭ রানে হারিয়েছিল বাংলাদেশ। অবশ্য বাছাইপর্বের রানারআপ দল হিসেবে মূল পর্ব খেলছে আইরিশরাও।

এই নিয়ে পঞ্চমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে বাংলাদেশ নারী দল। ২০১৪ সালে প্রথম বিশ্বকাপে খেলতে নেমেছিলো তারা। এরপর ২০১৬, ২০১৮ ও ২০২০ বিশ্বকাপে অংশ নিলেও প্রতিটি আসরেই প্রথম রাউন্ড থেকেই বিদায় নিতে হয়েছে টাইগ্রেসদের।
 
এখন পর্যন্ত বিশ্বকাপের মঞ্চে মোট ১৭টি ম্যাচ খেলে মাত্র ২টিতে জয় ও ১৫টিতে হেরেছে বাংলাদেশ। ২০১৪ সালে ঘরের মাঠে হওয়া আসরে গ্রুপ পর্বে শ্রীলঙ্কাকে ৩ রানে ও নবমস্থান প্লে-অফের ম্যাচে আয়ারল্যান্ডকে ১৭ রানে হারায় তারা। এরপর ২০১৬, ২০১৮ ও ২০২০ সালের আসরে জয়হীন ছিল বাংলাদেশ।
এবার হারের বৃত্ত থেকে বেরিয়ে নতুন ইতিহাস গড়ার স্বপ্নে উজ্জীবিত জ্যোতি-সালমারা। কারন ২০২০ সালে 

এই দক্ষিণ আফ্রিকার মাটিতে হওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জিতেছিল বাংলাদেশের ছেলেরা। পচেফস্ট্রুমে হওয়া ওই ফাইনালে বাংলাদেশ ৩ উইকেটে হারিয়েছিল ভারতকে।

এছাড়া গেল বছরের মার্চে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রোটিয়াদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ জাতীয় দল। ছেলেদের অনূর্ধ্ব-১৯ ও জাতীয় দলের সাফল্যে উজ্জীবিত জ্যোতি-সালমারা।

বিশ্বকাপের আগে আইসিসির দু’টি প্রস্তুতিমূলক ম্যাচেই অবশ্য হেরেছে বাংলাদেশ। পাকিস্তানের কাছে ৬ উইকেটে ও ভারতের কাছে ৫২ রানে ম্যাচ হারে বাংলাদেশ।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে জয় দিয়ে মোমেন্টাম সাথে নেওয়ার লক্ষ্য বাংলাদেশের। দেশ ছাড়ার আগে এমনটাই বলেছিলেন বাংলাদেশ অধিনায়ক জ্যোতি। তিনি বলেন, ‘মোমেন্টাম পেতে হলে প্রথম ম্যাচ থেকেই আমাদের ভালো করতে হবে। আমাদের বিশ্বাস আছে, মোমেন্টাম পেলে আমরা এগিয়ে যেতে পারবো। আমি মনে করি গ্রুপ পর্বে দু’টি বা তিনটি ম্যাচে জয় সম্ভব। আমাদের শুধু দরকার মোমেন্টাম। ’

তিনি আরও বলেন, ‘এ বছর আমাদের দল খুবই ভারসাম্যপূর্ণ। তরুণ ও অভিজ্ঞদের সংমিশ্রণে গড়া আমাদের দলটি। আমরা এই দলের কাছে সেরা পারফরমেন্স প্রত্যাশা করছি। ’

গ্রুপ পর্বে বাংলাদেশের পরের ম্যাচ যথাক্রমে- ১৪ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার বিপক্ষে, ১৭ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের বিপক্ষে এবং ২১ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

শুক্রবার রাতে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপের পর্দা উঠেছে। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ৩ রানে জয় পায় শ্রীলঙ্কা

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দল: নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), মারুফা আকতার, দিলারা আকতার, ফাহিমা খাতুন, সালমা খাতুন, জাহানারা আলম, শামীমা সুলতানা, রুমানা আহমেদ, লতা মণ্ডল, স্বর্ণা আকতার, নাহিদা আকতার, মুর্শিদা খাতুন, রিতু মনি, দিশা বিশ্বাস ও সোবহানা মোস্তারি।

স্ট্যান্ড বাই : রাবেয়া, সানজিদা আক্তার মেঘলা, ফারজানা হক পিংকি, শারমীন আক্তার সুপ্তা।

news24bd.tv/ইস্রাফিল