এবার কিমের মেয়ের ছবিযুক্ত ডাকডিকিট উন্মোচন

এবার কিমের মেয়ের ছবিযুক্ত ডাকডিকিট উন্মোচন

অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন নিজের কন্যার ছবি সংবলিত নতুন একটি স্মারক ডাকটিকিটি  উন্মোচন করেছেন। যা বিশেষজ্ঞরা পারমাণবিক অস্ত্রধারী দেশের উত্তরাধিকারী হিসেবে তার উত্থানের আরেকটি লক্ষণ হিসাবে বর্ণনা করেছেন।  

এর আগে নভেম্বরে দেশের সবচেয়ে শক্তিশালী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সময় কিম তার মেয়ের সঙ্গে ছবি তুলে প্রকাশ  করেছিলেন।  

কিন্তু উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া বছরের পর বছর কিমের সন্তানদের কোনো ছবি প্রকাশ করেনি।

সম্প্রতি কিমের কন্যার ছবি প্রকাশের বিষয়টি বেশ আলোচনায় উঠে এসেছে।  উত্তর কোরিয়ার প্রভাবশালী নেতা কিমের কন্যার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কর্মসিূচিতে উপস্থিত থাকতে দেখা গেছে,  যার নাম পিয়ংইয়ং কখনোই উল্লেখ করেনি। দক্ষিণ কোরিয়ার গুপ্তচর সংস্থা বিশ্বাস করে যে তিনি কিমের দ্বিতীয় সন্তান, যার নাম জু-আয়ে।

রাষ্ট্র পরিচালিত কোরিয়া স্ট্যাম্প কর্পোরেশন নভেম্বরে ১৮টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের স্মরণে একটি নতুন সিরিজের স্ট্যাম্প কর্পোরেশনটি ওয়েবসাইটে ছবির নিচে ক্যাপশনে  কিমকন্যার নাম দিয়েছে ‘ভালোবাসার কন্যা’।

সিরিজটি আগামী শুক্রবার মুক্তি পাবে।  বিশেষজ্ঞদের কেউ কেউ  বলছেন, সম্প্রতি উনের কন্যার উপস্থিতি ইঙ্গিত দেয় যে তাকে পরবর্তী নেতা হিসেবে তৈরি করা হচ্ছে এবং ডাকটিকিটগুলো ক্ষমতাসীন কিম পরিবারকে আরও শক্তিশালী করবে।

অ্যান চ্যান-ইল নামে এক গবেষক, যিনি উত্তর কোরিয়ার ইতিহাস নিয়ে গবেষণা করেন, তিনি এএফপিকে বলেছেন, ডাকটিকিটগুলো বাবার উত্তরসূরি হিসেবে কন্যা জু-আয়ে’র জীবনের আনুষ্ঠানিক সূচনা বলে মনে হচ্ছে৷ 

তবে অন্যরা বলেছেন, এটি অনেক আগেই নিশ্চিতভাবে বলা গেছে যে,  কিমের বয়স এখন ৩৯, অর্থাৎ ৩০ দশকের মধ্যে রয়েছে এবং তিনি তার কন্যার নামটি কখনই আনুষ্ঠানিকভাবে উল্লেখ করেননি।  

সিউলের উত্তর কোরিয়ান স্টাডিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইয়াং মু-জিন এএফপিকে বলেছেন, উত্তর কোরিয়ার ইতিহাসে বলছে, যখনই আনুষ্ঠানিকভাবে দেশের কোনো উত্তরাধিকারীর নাম প্রকাশ করা হতো, দেশের জনগণ তখনই সেই ব্যক্তির নাম জানতে পারত।  

এটা খুব সম্ভবত যে, কিম কন্যা জু-আয়ে’র নাম শুধু প্রচারের জন্য ব্যবহার করা হচ্ছে, যখন কিমের বড় ছেলে দরজার পেছনে   উত্তরাধিকারী হিসেবে তৈরি হচ্ছে।

সম্পর্কিত খবর