খেজুর গুড়ের ঐতিহ্য রক্ষায় মণিরামপুরে গাছিদের মাঝে এসটিই’র শীতবস্ত্র বিতরণ 

সংগৃহীত ছবি

খেজুর গুড়ের ঐতিহ্য রক্ষায় মণিরামপুরে গাছিদের মাঝে এসটিই’র শীতবস্ত্র বিতরণ 

অনলাইন ডেস্ক

ঐতিহ্যবাহী খেজুর গুড় ও গাছি পেশা রক্ষায় যশোরের মণিরামপুর উপজেলার ৩ নং ভোজগাতী ইউনিয়নের  গাছিদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে এসটিই ইনিশিয়েটিভ। শুক্রবার ইউনিয়নের হুরগাতী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘সেভ দ্য ট্র্যাডিশন অ্যান্ড এনভায়রনমেন্ট’ স্লোগানকে সামনে রেখে গাছিদের মাঝে এই শীতবস্ত্র বিতরণ করা হয়।  

যশোরের ঐতিহ্যবাহী খেজুর গুড় ও গাছি পেশা রক্ষা আন্দোলনের সংগঠক মো. আবু বকরের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে যশোর জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল বলেন, ‘একসময় যশোর মানেই খেজুর গুড় বুঝতো দেশের মানুষ। কিন্তু সময়ের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে খেজুর গুড় ও গাছি পেশা।

তিনি বলেন, ‘এসটিই ইনিশিয়েটিভের এই উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। এটা নিয়ে সোচ্চার হলে আবার আগের মতো খেজুর গুড়ের সুদিন ফিরে আসবে। ’

স্থানীয় গাছি (যিনি খেজুর গাছ থেকে রস সংগ্রহ করে গুড় তৈরি করেন) ইসমাইল হোসেন বলেন, ‘খেজুর গাছে ওঠা খুব কষ্ট। এ জন্য এখনকার ছেলেরা এ পেশায় আসতে চাচ্ছে না।

আমাদের এলাকায় আগে বাড়িতে বাড়িতে গাছি ছিল। এখন এই পেশা ছেড়ে দিচ্ছে অনেকে। খেজুর গুড় ও গাছিদের নিয়ে এমন আয়োজন এই প্রথম। খুব ভালো লাগছে। আমরা চাই, যশোরের এই ঐতিহ্যটা টিকে থাকুক। ’

অনুষ্ঠান বিকাল সাড়ে ৩টায় শুরু হওয়ার কথা থাকলেও জুম্মার নামাজের পর থেকেই আশেপাশের গ্রাম থেকে  সম্মানিত গাছিরা আসতে শুরু করেন। এ সময় এসটিই ইনিশিয়েটিভের পক্ষ থেকে ফুল দিয়ে গাছিদের বরণ করে নেওয়া হয়।

অনুষ্ঠানে গাছিরা তাদের গাছি পেশা জীবনের দীর্ঘ অভিজ্ঞতার কথা জানান। যশোরের ঐতিহ্য রক্ষায় সমস্যা ও সম্ভাবনার কথা জানান তারা।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশেষ অতিথি ৩ নং ভোজগাতী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাক ও ইউপি সদস্য আব্দুল আলীম। এছাড়াও এসটিই ইনিশিয়েটিভের সদস্য নাসিম রেজা, সুপ্রকাশ বিশ্বাস, শতাধিক গাছি ও স্থানীয় সাধারণ মানুষ উপস্থিত ছিলেন।

আলোচনাপর্ব শেষে ৩ নং ভোজগাতী ইউনিয়নের শতাধিক গাছির মাঝে প্রণোদনা হিসেবে শীতবস্ত্র, কম্বল বিতরণ করা হয়। এসটিই ইনিশিয়েটিভের পক্ষ থেকে যশোরের ঐতিহ্য রক্ষায় গাছিদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিত করবেন বলে আশ্বাস দেন সংগঠনটির সভাপতি মো. আবু বকর এবং এই মহৎ উদ্যোগে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

উল্লেখ্য, যশোরের খেজুর গুড় ও গাছি পেশা রক্ষায় নিবেদিত একটি অলাভজনক সংগঠন এসটিই ইনিশিয়েটিভ ২০২০ সাল থেকে যশোরের ঐতিহ্যবাহী খেজুর গাছ,গুড় রক্ষায় খেজুর গাছ রোপণ কর্মসূচি ও গাছি পেশা টিকিয়ে রাখতে গাছিদের বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করে আসছে।

news24bd.tv/ইস্রাফিল