ব্রাজিলে ভারী বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা-ভূমিধসে নিহত ২৪

সংগৃহীত ছবি

ব্রাজিলে ভারী বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা-ভূমিধসে নিহত ২৪

অনলাইন ডেস্ক

ব্রাজিলের দক্ষিণাঞ্চলের উপকূলীয় এলাকায় ভারী বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ২৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় বাস্তুচ্যুত হয়েছে শতশত মানুষ। আটকে পড়েছেন ব্রাজিলের কার্নিভাল উপলক্ষ্যে আসা হাজারো পর্যটক। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

 

বন্য ও ভূমিধসে বিচ্ছিন্ন হয়ে পড়া স্থানগুলোতে উদ্ধার অভিযান চালানো হচ্ছে। উদ্ধারকারীরা হতাহতদের উদ্ধারে তল্লাশি চালাচ্ছে এবং বন্ধ হয়ে যাওয়া রাস্তা পরিষ্কারের কাজ করছেন। সাও পাওলো রাজ্যের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ভারি বৃষ্টিপাত অব্যহত থাকবে। ফলে হতাহতের সংখ্যা কম রাখতে চেষ্টা করে যাচ্ছেন উদ্ধারকারীরা।

 

ক্ষতিগ্রস্থদের সাহায্য, অবকাঠামো এবং রাস্তাঘাট পুনঃনির্মাণের পদক্ষেপ নিয়েছে দেশটির ফেডারেল সরকার। অন্যদিকে, ১৮০ দিনের জরুরী অবস্থা ঘোষণা করেছে সাউ পাউলো রাজ্য সরকার।  

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, তীব্র বাতাস ও ঢেউয়ের কারণে বিঘ্ন হচ্ছে দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় বন্দর সান্তোসের কার্যক্রম। সোমবার ক্ষতিগ্রস্থ অঞ্চল পরিদর্শনে যাবেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এ ঘোষণা দেন তিনি।  

news24bd/আজিজ