নির্বাচন নিয়ে বড় দু’দলের অনঢ় অবস্থান দেশের জন্য বিপজ্জনক: সিইসি

সংগৃহীত ছবি

নির্বাচন নিয়ে বড় দু’দলের অনঢ় অবস্থান দেশের জন্য বিপজ্জনক: সিইসি

নিজস্ব প্রতিবেদক 

নির্বাচনকালীন সরকার নিয়ে বড় দুই দলের অনঢ় অবস্থান দেশের জন্য বিপজ্জনক এবং বড় কোনো দল নির্বাচনে না এলে ফলাফলে ঝুঁকি তৈরি হবে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে বিদেশি প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি এ মন্তব্য করেন।  

বিরোধীদলকে নির্বাচনে আনতে ক্ষমতাসীন দলকে আন্তরিক হওয়ার পরামর্শ দিয়ে প্রধান নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনকালীন সরকার নিয়ে বড় দুই দলের অনঢ় অবস্থান দেশের জন্য বিপজ্জনক। কিন্তু কমিশন শুধু দেশ নয়, আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য একটি সুষ্ঠু নির্বাচন করতে চায়।

’ 

এ সময় নেপালের সাবেক প্রধানমন্ত্রী নির্বাচন কমিশনকে একটি শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন করার তাগিদ দেন।  

ইলেকশন মনিটরিং ফোরামের আমন্ত্রণে নেপালের সাবেক প্রধানমন্ত্রী ঝালানাথ খানালসহ বিদেশি একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার বিকেলে নির্বাচন কমিশনে আসেন। এ সময় তারা সিইসিসহ কমিশনারদের সঙ্গে ঘণ্টাব্যাপী একটি মতবিনিময় সভা করেন।

বৈঠক শেষে নেপালের সাবেক প্রধানমন্ত্রী সংসদ নির্বাচনের ব্যয় কমানোসহ একটি অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচন করার তাগিদ দেন হাবিবুল আউয়াল কমিশনকে।

ভোটের সময় বিদেশি পর্যবেক্ষকদের কর্মকাণ্ডের স্বাধীনতা চান তিনি।

পরে সিইসি বলেন, ভোটে বড় কোনো দল অংশ না নিলে ফলাফলে ঝুঁকি তৈরি হয়। ভারসাম্য সৃষ্টি হয় নির্বাচনের মাঠে।

সিইসি আশা করেন, তাদের অধীনে অনুষ্ঠিতব্য আগামী নির্বাচন শুধু দেশে নয়, আন্তর্জাতিকভাবেও গ্রহণযোগ্য ভোট হিসাবে স্বীকৃতি পাবে। সে জন্য ক্ষমতাসীন দলকে বিরোধী দলকে ভোটে আনতে আরও আন্তরিক হওয়ার তাগিদ দেন তিনি।

বৈঠকে বাংলাদেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যও অংশ নেন।

news24bd.tv/ইস্রাফিল