আমি একটুখানি বুদ্ধিমতী, অনেকখানি বোকা: তসলিমা নাসরিন

সংগৃহীত ছবি

আমি একটুখানি বুদ্ধিমতী, অনেকখানি বোকা: তসলিমা নাসরিন

অনলাইন ডেস্ক

বাংলাদেশের আলোচিত-সমালোচিত লেখিকা তসলিমা নাসরিন। বহু বছর ধরেই দেশ থেকে দূরে নির্বাসিত জীবন কাটাচ্ছেন তিনি। তসলিমা নাসরিন সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সরব। আজ বুধবার দুপুরে নিজের ভেরিফায়েড ফেসবুকে লেখিকা একটি স্ট্যাটাস দিয়েছেন।

নিউজ টোয়েন্টিফোরের পাঠকদের জন্য তার লেখাটি নিম্নে হুবহু তুলে ধরা হলো-   

তসলিমা নাসরিন লেখেন, "গতকাল ফেসবুকে লিখেছিলাম, 'আমি একটুখানি বুদ্ধিমতী, অনেকখানি বোকা। ' গতকালই এক বিচক্ষণ ব্যক্তি আমাকে শুধরে দিয়ে বললেন, আমি একেবারেই বুদ্ধিমতী নই, তাছাড়া অনেকটা নয়, আমি পুরোটাই বোকা। প্রচুর উদাহরণ দিলেন বুদ্ধিমতী যে নই, তার। আমারও মনে হলো, তাই তো, এ পর্যন্ত বুদ্ধির তো কোনও কাজই প্রায় করিইনি।

নিজেও জীবনের শুরু থেকে এ পর্যন্ত বিশাল বিশাল সব বুদ্ধিহীনতার কম্মগুলো স্মরণ হলো।

জিজ্ঞেস করলাম, কিছুটা বুদ্ধি নিশ্চয়ই আছে, তা না হলে বই লিখতে কী করে পারি? বিচক্ষণ ব্যক্তি বললেন, জ্ঞান আছে বলে লিখি, বুদ্ধি আছে বলে নয়।

বললেন, জ্ঞান যাদের নেই, তাদের অনেকের বুদ্ধি আছে, বুদ্ধির গুণেই চমৎকার জীবন যাপন করছে। বললেন, জ্ঞান আর বুদ্ধি দুটো আলাদা জিনিস।

বিচক্ষণ ব্যক্তি ঘুমোতে চলে গেলেন। আমি সারারাত জেগে রইলাম, জীবনে বুদ্ধির কাজ একটিও করেছি কি না তা খুঁজে দেখার জন্য জেগে রইলাম। খুঁজে পেলাম না, বরং জীবনের বাঁকে বাঁকে যখনই খানা খন্দ এসেছে, আমি নির্বুদ্ধিতা দিয়ে সেসব পার হতে চেষ্টা করেছি।

বুদ্ধি নেই বলে জীবনের শুরুতে যে অনিশ্চয়তা সামনে নিয়ে দাঁড়িয়েছিলাম, এখনও সেই একই অনিশ্চয়তা সামনে নিয়ে দাঁড়িয়ে আছি। ''

news24bd.tv/রিমু