নির্বাচনে ভোটার উপস্থিতি কম হওয়ার কারণ জানালেন সিইসি

নির্বাচনে ভোটার উপস্থিতি কম হওয়ার কারণ জানালেন সিইসি

নিজস্ব প্রতিবেদক

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ভোটার কম হওয়ার নানা কারণ রয়েছে। তন্মধ্যে আবহাওয়াগত কারণ, দুর্যোগের কারণ এবং শীতের কারণ উল্লেখযোগ্য।

সিইসি জানান, দেশে হালনাগাদকৃত ভোটার ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। তিনি বলেন, ভোটার উপস্থিতি বাড়াতে কমিশনের পাশাপাশি রাজনৈতিক দলকেও এক্ষেত্রে দায়িত্ব পালন করতে হবে।

একক দায়িত্ব কমিশনের না।

বৃহস্পতিবার (২ মার্চ) জাতীয় ভোটার দিবস নিয়ে এক আয়োজনে এসব বলেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, গত কয়েকমাসে অনুষ্ঠিত নির্বাচনগুলো সত্যিকার অর্থে প্রতিদ্বন্দ্বিতামূলক হয়নি। তবে ইউনিয়ন কাউন্সিলের ভোট সন্তোষজনক হয়েছে।

তিনি বলেন, ইভিএমে ভোট যথেষ্ট যথার্থ হয়। আমি আশা করি আগামীতে ভোটগুলো প্রতিদ্বন্দ্বিতামূলক হবে। সেখানে ভোটার উপস্থিতিও যথেষ্ট হবে বলে আশা রাখছি।

সিইসি বলেন, আমাদের জরিপ বলছে জেলা পরিষদে ভোটার উপস্থিতি ৯৯ শতাংশ ছিলো। যদিও সেখানে ইলেকটোরাল কলেজের মাধ্যমে ভোট হয়েছে। যদিও সেখানে সাধারণ জনগণের ভোট দেয়া সুযোগ নেই।

তিনি বলেন, পেছনে কী হয়েছে তা আমরা দেখতে চাই না। রাজনৈতিক দলগুলোকে আমরা বারবার আবেদন জানাচ্ছি। নিজেদের মধ্যে সমস্যা নিরসন করুক। মুরুব্বিয়ানা কমিশন করবে না। ভারসাম্য ও নিরপেক্ষতা বজায় রাখতে হবে।

news24bd.tv/FA