স্থলবন্দরের প্রথম ই-গেট  চালু হলো বেনাপোলে

সংগৃহীত ছবি

স্থলবন্দরের প্রথম ই-গেট চালু হলো বেনাপোলে

নাহিদ হোসেন

প্রথম স্থলবন্দর হিসেবে বেনাপোলে চালু হলো ই-গেট। বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এর উদ্বোধন করেন। এসময়, ভবিষ্যতে ই-ভিসা চালুর পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।  

মেশিনে পাসপোর্ট রাখলেই স্বয়ংক্রিয়ভাবে যাচাই হবে যাত্রীর তথ্য।

খুলবে প্রথম গেট। তারপর মুখচ্ছবি ত্রিমাত্রিক অবয়ব মিললে খুলবে দ্বিতীয় গেট। তারপরই মিলবে ইমিগ্রেশনের ছাড়পত্র। আর এ সব কিছু হবে ১৮ থেকে ২০ সেকেন্ডে।

নিশ্ছিদ্র নিরাপত্তা আর বাঁচবে সময়, কমবে যাত্রীদের হয়রানি, এ হলো ইগেটের লক্ষ্য। তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরে চালুর পর এবার বেনাপোল স্থলবন্দরে চালু হলো ইগেট।

শনিবার বিকালে ফিতা কেটে ইগেটের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী। এর আগে আয়োজিত অনুষ্ঠানে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল নুরুল আনোয়ার জানান, আরো দশটি বন্দরে ইগেট চালুর প্রক্রিয়া চলমান রয়েছে।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আধুনিক, উন্নত বাংলাদেশের যাত্রায় ইগেট অন্যতম মাইলফলক। জানান আগামীতে ই ভিসা চালুরও পরিকল্পনা করছে সরকার।

স্বরাষ্ট্রমন্ত্রী পরে বেনাপোলের শুন্যে রেখায় বিজিবি-বিএসএফ আয়োজিত রিট্রিট সিরোমনিতে অংশ নেন মন্ত্রী ও অতিথিরা। দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার করার লক্ষে অনুষ্ঠিত হয় এই সিরোমনি।
news24bd.tv/আলী