বেনাপোল চেকপোস্ট দিয়ে হুন্ডিতে কোটি কোটি টাকা পাচারের অভিযোগ 

সংগৃহীত ছবি

বেনাপোল চেকপোস্ট দিয়ে হুন্ডিতে কোটি কোটি টাকা পাচারের অভিযোগ 

বকুল মাহবুব, বেনাপোল

আন্তর্জাতিক স্থলবন্দর বেনাপোল চেকপোস্ট দিয়ে হুন্ডির মাধ্যমে কোটি কোটি টাকা ও ডলার পাচারের অভিযোগ উঠেছে। এর সঙ্গে জড়িত রয়েছে পাসপোর্ট যাত্রী এবং চেকপোস্টের বেশকিছু ট্রাভেল এজেন্সি, কম্পিউটার দোকান ও এন্টারপ্রাইজ নামে ছোট ছোট সাইনবোর্ড-সর্বস্ব দোকান। আইনশৃঙ্খলা বাহিনী জানায়, বিভিন্ন ধরনের চিরকুট ও মোবাইল মেসেজের মাধ্যমে লেনদেন হচ্ছে হুন্ডির টাকা ও ডলার।  

বেনাপোল আন্তর্জাতিক চেকপাস্ট দিয়ে প্রতিদিন ভারত যান ৫ থেকে ৬ হাজার বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী।

ব্যবসা, চিকিৎসা কিংবা ভ্রমণ ভিসায় দেশটিতে প্রবেশ করেন তারা। এদের মধ্যে যারা বড় অঙ্কের টাকা নিয়ে ভারতে যান, তাদের অনেকেই অসাধু উপায় অবলম্বন করেন বলে অভিযোগ রয়েছে। অভিযোগ উঠেছে, মোটা অঙ্কের টাকা ও ডলার হুন্ডির মাধ্যমে বেনাপোল থেকে চলে যাচ্ছে পেট্রাপোলে। এসব অবৈধ কাজে সহায়তায় দুই চেকপোস্টেই গড়ে উঠেছে বেশকিছু প্রতিষ্ঠান।

অভিযান চালিয়ে গত এক বছরে বেনাপোল চেকপোস্ট দিয়ে পাচারের সময় ৮৮ হাজার ৪০০ মার্কিন ডলার, ১০ হাজার কানাডিয়ান ডলার, ৯ লাখ ৮৩ হাজার রুপি, ৫৭ হাজার সৌদি রিয়াল ও ২৬ লাখ টাকা জব্দ করেন বিজিবি সদস্যরা। এ সময় ১০ হুন্ডি পাচারকারীকেও গ্রেফতার করা হয়।  তবে এখন পর্যন্ত আইনের আওতায় আসেনি পাচার কাজে জড়িত কোনো প্রতিষ্ঠান কিংবা ব্যক্তি।

স্থানীয়রা বলছেন, চেকপোস্টে মানি চেঞ্জারের পাশাপাশি বেশকিছু অবৈধ দোকানেও চলছে হুণ্ডির অবৈধ টাকা লেন দেন।  

৪৯ বিজিবি ব্যাটালিয়ন, যশোরের লে. কর্নেল আহমেদ হাসান জামিল জানান, হুন্ডির মাধ্যমে টাকা পাচার বন্ধে গোয়েন্দা নজরদারি আরও শক্তিশালী করা হয়েছে।  

স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, পাচার বন্ধে আধুনিক সরঞ্জামের ব্যবহার বাড়িয়েও কমছে না হুন্ডি ব্যবসা।  

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক