সাকিবের অলরাউন্ড নৈপুণ্যে হোয়াইটওয়াশ এড়ালো বাংলাদেশ

সংগৃহীত ছবি

সাকিবের অলরাউন্ড নৈপুণ্যে হোয়াইটওয়াশ এড়ালো বাংলাদেশ

অনলাইন ডেস্ক

সাকিব আল হাসানের দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্সে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে হোয়াইটওয়াশ এড়ালো বাংলাদেশ। আজ সোমবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ইংল্যান্ডকে ৫০ রানে হারিয়েছে টাইগাররা। ফলে ৬ বছর পর নিজেদের মাটিতে ওয়ানডে সিরিজ হারলেও, ধবলধোলাই হওয়া থেকে বাঁচল বাংলাদেশ।

ব্যাটে-বলে অনবদ্য পারফরম্যান্স করে বাংলাদেশকে ১১ বছর পর ঘরের মাঠে হোয়াইটওয়াশের হাত থেকে বাঁচান সাকিব।

শুরুতে দলের পক্ষে ব্যাট হাতে সর্বোচ্চ ৭৫ রান করেন সাকিব। এরপর ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপের কঠিন পরীক্ষা নিয়ে ৪ উইকেট তুলে নেন তিনি। তার এমন দুর্দান্ত বোলিংয়েই অল্পতে গুটিয়ে যায় সফরকারীরা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ তিন ব্যাটারের ফিফটিতে ২৪৬ রানের পুঁজি পায় বাংলাদেশ।

সেই লক্ষ্য তাড়ায় নেমেদারুণ শুরুই পেয়েছিল ইংল্যান্ড। বিনা উইকেটেই সফরকারীরা স্কোরবোর্ডে তুলে ফেলেছিল ৫০ রান। তবে পরপর তিন ওভারে ৩ উইকেট তুলে নিয়ে ম্যাচে ফেরে বাংলাদেশ। এর মধ্যে দুই উইকেটই নেন সাকিব।

নবম ওভারের পঞ্চম বলে ফিলিপ সল্ট সাকিবকে চার মারার পরের বলেই ফেরেন সাজঘরে। সাকিবের বলে মাহমুদউল্লাহ রিয়াদকে ক্যাচ দিয়ে ফেরেন সল্ট। তার ব্যাট থেকে আসে ৩৫ রান। পরের ওভারে আঘাত হানেন এবাদত হোসেন। পঞ্চম বলে খালি হাতেই ফেরান দাবিদ মালানকে। ক্যাচ নেন সেই মাহমুদউল্লাহ। পাওয়ারপ্লে শেষ হতে আরেক ওপেনার জেসন রয়কেও হারায় ইংল্যান্ড। আগের ম্যাচেই সেঞ্চুরি করা রয় আজ ১৯ রান করেই বোল্ড। শিকারি সাকিব।

সেই ধস ঠেকাতে অলরাউন্ডার স্যাম কারানকে পাঁচে পাঠানো হয়। জেমস ভিন্সকে নিয়ে তিনিও চেষ্টাও করেছিলেন বটে। তবে মেহেদী হাসান মিরাজের স্পিনের কাছে পরাস্ত হয়ে কারান ফেরেন ২৩ রান করেই। কিছুক্ষণ পর ৩৮ রান করা জেমস ভিন্সের উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে চালকের আসনে বসান সাকিব। ইংল্যান্ড আরও বড় বিপদে পড়ে পরের ওভারেই মঈন আলী (২) ফিরলে। এই বিস্ফোরক ব্যাটারকে ফেরান এবাদত হোসেন।

মঈন ফেরার পর ইংল্যান্ড জস বাটলার এবং ক্রিস ওকসের ব্যাটে দেখছিল অসম্ভব কিছু করে দেখানোর। তবে তাইজুল ইসলাম ২৬ রান করা ইংলিশ অধিনায়ক বাটলারকে ফেরালে ম্যাচ পুরোপুরি বাংলাদেশের নিয়ন্ত্রণে চলে আসে। এরপর আদিল রশিদকে (৮) ফেরান তাইজুল। শেষে সাকিব রেহান আহমেদকে (২) এবং মুস্তাফিজুর রহমান ক্রিস ওকসকে (৩৪) ফেরালে ৫০ রানে ম্যাচ জেতে বাংলাদেশ। ৪১ বল আগেই ১৯৬ রানে গুটিয়ে যায় সফরকারীদের ইনিংস।

এর আগে, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম এবং সাকিব আল হাসানের ফিফটিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে লড়াকু সংগ্রহ পায় বাংলাদেশ। চট্টগ্রামে আজ সিরিজের শেষ ওয়ানডেতেও টসে জেতেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। টস জিতে ব্যাটিংয়ে নামার সিদ্ধান্ত নেন তিনি। তবে আগে ব্যাটিংয়ে নেমে ১৭ রানেই সাজঘরে ফেরেন দুই বাংলাদেশি ওপেনার। লিটন দাস টানা দ্বিতীয় ম্যাচে শূন্য হাতে ফেরেন সাজঘরে। তামিম ইকবালের ব্যাট থেকে আসে ১১ রান।

তিন ওভারে ২ উইকেট হারানো বাংলাদেশকে এরপর টেনে তোলার দায়িত্ব নেন নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিম। দুজনে তৃতীয় উইকেট জুটিতে দলের স্কোরবোর্ডে যোগ করেন ৯৮ রান। শান্ত ওয়ানডেতে নিজের দ্বিতীয় ফিফটি তুলে বিদায় নিলে ভাঙে এ জুটি। ৭১ বলে ৫৩ রান করে রানআউটের ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন তিনি।

রান খরায় ভুগতে থাকা মুশফিকও এদিন পাণ ফিফটির দেখা। গত বছরের আগস্টের পর ওয়ানডেতে এটাই মুশফিকের প্রথম ফিফটি। একদিনের ক্রিকেটে ৪৩তম ফিফটি হাঁকিয়ে মুশফিক ছুটছিলেন সেঞ্চুরির দিকে। তবে ৯৩ বলে ৭০ রান করে থামেন তিনি।

মুশফিক থামলেও নিচের সারির ব্যাটারদের নিয়ে লড়াই চালিয়ে যান সাকিব আল হাসান। আগের ম্যাচে ৫৮ রানের ইনিংস খেলা সাকিব আজ ব্যাট হাতে ছিলেন আরও দুর্বার। দ্রুত গতিতে রান তুলে শেষদিকে রানের চাকা সচল রাখেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। প্রায় ইনিংসের শেষ পর্যন্ত ব্যাটিং করে যান তিনি। দলীয় সর্বোচ্চ ৭৫ রান আসে সাকিবের ব্যাট থেকে। ইনিংসের ৭ বল বাকি থাকতে ২৪৬ রানে থামে বাংলাদেশের রানের চাকা।  

ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ তিন উইকেট নিয়েছেন জফরা আর্চার।  দুটি করে উইকেট পেয়েছেন স্যাম কারান ও আদিল রশিদ। একটি করে উইকেট পেয়েছেন ক্রিস ওকস ও রেহান আহমেদ।

news24bd.tv/SHS