বিস্ফোরণস্থলে সেনাবাহিনীর বিশেষজ্ঞ দল

সংগৃহীত ছবি

বিস্ফোরণস্থলে সেনাবাহিনীর বিশেষজ্ঞ দল

অনলাইন ডেস্ক

রাজধানীর গুলিস্তান সংলগ্ন সিদ্দিক বাজারে বিস্ফোরণস্থলে এসেছে সেনাবাহিনীর বিশেষজ্ঞ দল। মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে বিশেষজ্ঞ দলটির সদস্যরা ঘটনাস্থলে আসেন। এ দুর্ঘটনায় বিস্ফোরক দ্রব্যের ব্যবহার হয়েছে কি না, তারা তা পরীক্ষা-নিরীক্ষা করবেন বলে জানা গেছে।

বিকেলের ওই বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত ১৬ জন নিহত হয়েছেন।

এদের মধ্যে দুই নারীও রয়েছেন। আহত হয়েছেন শতাধিক লোক। তাদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ঘটনাস্থলে সাংবাদিকদের ব্রিফিংকালে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) যুগ্ম-কমিশনার (অপারেশন) বিপ্লব কুমার সরকার বলেন, ‘আমরা উদ্ধার তৎপরতাকে প্রাধান্য দিয়ে ঘটনাস্থলে কাজ করছি।

ফায়ার সার্ভিসের পাশাপাশি পুলিশও উদ্ধার তৎপরতা চালাচ্ছে। আটকে পড়াদের উদ্ধারে এক্সকেভেটর আনা হচ্ছে। ’

এই পুলিশ কর্মকর্তা বলেন, ‘আপনারা দেখছেন এটা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। কীভাবে বিস্ফোরণ হয়েছে সেটি পরের বিষয়। আমরা প্রথমে সেখান থেকে এখনো আটকে পড়াদের উদ্ধার তৎপরতাকে প্রাধান্য দিচ্ছি। ’

এর আগে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের উপ-পরিচালক দিনমিন শর্মা জানান, সাততলা ভবনের নিচতলায় বিস্ফোরণ ঘটেছে। এতে দ্বিতীয় ও তৃতীয় তলা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

কী বিস্ফোরণ ঘটেছে তা জানতে চাইলে এই উপপরিচালক বলেন, তা এখনো নিশ্চিত নয়। ধারণা করা হচ্ছে গ্যাস জাতীয় কিছু থেকে বিস্ফোরণ হয়েছে। পরীক্ষা করে বিস্তারিত বলা যাবে।

গত রোববার সায়েন্সল্যাবে ভবনে যে বিস্ফোরণ ঘটেছিল সেখানেও গিয়েছিল সেনাবাহিনীর বিশেষজ্ঞ দল। ঘটনাস্থল পরিদর্শন ও পরীক্ষা-নিরীক্ষা শেষে তারা জানিয়েছিল, ঘটনায় কোনো বিস্ফোরক দ্রব্য ব্যবহারের আলামত পাওয়া যায়নি।

news24bd.tv/আলী