ভারত থেকে পাইপলাইনে ডিজেল আসা শুরু ১৮ মার্চ: পররাষ্ট্রমন্ত্রী

সংগৃহীত ছবি

ভারত থেকে পাইপলাইনে ডিজেল আসা শুরু ১৮ মার্চ: পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

ভারত থেকে আগামী ১৮ মার্চ হতে পাইপলাইনে ডিজেল আসবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, ‘ওই দিন বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী যৌথভাবে ভার্চুয়ালি এ কার্যক্রমের উদ্বোধন করবেন। ’ ভারত ও কাতার সফর শেষে বৃহস্পতিবার (৯ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান।  

মন্ত্রী বলেন, ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন দিয়ে ভারত থেকে সরাসরি পরিশোধিত তেল (ডিজেল) দিনাজপুরের পার্বতীপুর ডিপোতে আসবে।

২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই পাইপলাইনের নির্মাণকাজের উদ্বোধন করেন। পরে ২০২০ সালের মার্চে নির্মাণকাজ শুরু হয়। ভারতের লুমানিগড় রিফাইনারি লিমিটেড (এনআরএল) এবং বাংলাদেশের মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করছে।

মন্ত্রী বলেন, জি-২০ বৈঠকে যোগদানকালে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক হয়েছে।

বৈঠকে নানা বিষয়ে আলোচনা হয়েছে। আমরা বলেছি, সীমান্ত হত্যা নিয়ে আপনারা যে অঙ্গীকার করেছেন, সেটা রাখেন।

ড. মোমেন বলেন, ভারত সীমান্তের ১৫০ গজের মধ্যে রেললাইনসহ যেসব নির্মাণ স্থাপনা তৈরিতে দেশটি আপত্তি জানিয়েছিল, তারা সেটা তুলে নিয়েছে। এখন আমাদের কাজগুলো সুচারু হবে।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) বাধায় আখাউড়া ইমিগ্রেশন ভবন, কসবা রেলওয়ে স্টেশন ও সালদা নদীতে সেতু নির্মাণের কাজ বন্ধ আছে।

ভারত নিত্যপণ্য রপ্তানি যেন হঠাৎ করে বন্ধ না করে দেয়, সে বিষয়েও অনুরোধ জানানো হয়েছে বলে জানান ড. মোমেন।

এ সময় বিএনপি নেতা সালাউদ্দিন আহমেদের প্রসঙ্গে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতে কারও সঙ্গে বিএনপি নেতা সালাউদ্দিন আহমেদের বিষয়ে আলোচনা হয়নি। এটা নিয়ে আলোচনার কিছু নেই। বিদেশে বাংলাদেশের কেউ জেল খাটলে, সাজা ভোগ করে দেশে ফিরে আসেন। সালাউদ্দিন আহমেদও আসবেন। অসুবিধা কী? এটা নিয়ে চিন্তারও কোনো কারণ নেই।

এর আগে ২ মার্চ বিএনপি নেতা সালাউদ্দিন আহমেদকে দেশে ফেরানোর নির্দেশ দিয়েছেন ভারতের আদালত।  

news24bd.tv/আইএএম