পঞ্চগড়ের সহিংসতায় আরও ৮ জন গ্রেপ্তার

সংগৃহীত ছবি

পঞ্চগড়ের সহিংসতায় আরও ৮ জন গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের (কাদিয়ানী) বার্ষিক সালানা জলসাকে কেন্দ্র করে পুলিশ-মুসল্লিদের সংঘর্ষ এবং গুজব ছড়িয়ে অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনায় গত ২৪ ঘণ্টায় আরও ৮ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ-র‍্যাব। এ নিয়ে ১৬ মামলায় মোট ১৮১ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

পঞ্চগড় শহরতলির আহমদনগরে উত্তপ্ত পরিস্থিতি স্বাভাবিক হলেও এখনও জেলা জুড়ে বিরাজ করছে গ্রেপ্তার আতঙ্ক। পুলিশের পাশাপাশি গ্রেপ্তার অভিযান চালাচ্ছে র‍্যাব ও বিজিবি।

এ সব ঘটনায় সদর থানায় ১৪টি এবং বোদা থানায় দুইটি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে বিশেষ ক্ষমতা আইনে চারটি ও ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা পুলিশ দায়ের করে। অন্য মামলাগুলো ভুক্তভোগীরা দায়ের করেছে।

পুলিশ সুপার এসএম সিরাজুল হুদা এসব তথ্য নিশ্চিত করে বলেন, ‘পুলিশ ও র‍্যাবের অভিযান চলমান রয়েছে।

ভিডিও, সিসিটিভি ফুটেজ ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে নাশকতায় অংশগ্রহণকারী দুষ্কৃতকারীদের গ্রেপ্তার করা হচ্ছে। কোন সাধারণ মানুষকে গ্রেপ্তার করা হচ্ছে না। এমন অভিযোগও নেই। নিরপরাধ মানুষকে হয়রানির অভিযোগ এলে গুরুত্ব দিয়ে দেখা হবে। তবে মামলা ও আসামি বেশি হওয়ার বিষয়টি নানাভাবে ছড়িয়ে পড়ায় লোকজনের মধ্যে স্বাভাবিক কারণেই কিছুটা উদ্বেগ রয়েছে। ’

গতকাল শুক্রবার জুমার নামাজকে কেন্দ্র করে শহরে ও কাদিয়ানী সম্প্রদায়ের আবাসস্থলের সমস্ত গুরুত্বপূর্ণ পয়েন্ট ও আহমদিয়াদের (কাদিয়ানী) দুটি মসজিদের আশেপাশে পর্যাপ্ত সংখ্যক পুলিশ ও র‍্যাব সদস্য মোতায়েন করা হয়েছিলো। জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পূর্ণ শান্ত ও স্বাভাবিক রয়েছে। পাশাপাশি গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে জানান পুলিশ সুপার।

প্রসঙ্গত, ৩ মার্চ (শুক্রবার) আহমদিয়া সম্প্রদায়ের (কাদিয়ানি) বার্ষিক সালানা জলসাকে কেন্দ্র করে উত্তপ্ত হয় পঞ্চগড়। এ সময় পুলিশ তাদের বাধা দিলে তাদের সাথে শুরু হয় সংঘর্ষ। এ ঘটনায় একজন নিহত হন। একই সময়ে আহমদিয়া অধ্যুষিত আহমদনগর ও শালশিরি গ্রামে আহমদিয়াদের বাড়ি ঘরে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে এবং আহমদিয়া সম্প্রদায়ের একজনকে পিটিয়ে হত্যা করা হয়।