নাটকতাপূর্ণ ম্যাচে জয় পেল বার্সেলোনা

সংগৃহীত ছবি

নাটকতাপূর্ণ ম্যাচে জয় পেল বার্সেলোনা

অনলাইন ডেস্ক

লা লিগায় বার্সেলোনার জয়ের রথ যেন থামছেই না। নাটক বা সহজ জয় যেভাবেই হোক জয় বার্সার কোটেই। নিজেদের জয়রথে রিয়ালের চেয়ে ১০ পয়েন্ট এগিয়ে রয়েছে জাভি হারনান্দেজের দল।  

গতরাতের ম্যাচের ৮৮ মিনিটের ঘটনা; বার্সা এগিয়ে ১-০ গোলে।

সেই সময়ে ইনিয়াকি উইলিয়ামসের গোলে সমতা। উল্লাসে মতালেন বিলবাওয়ের সমর্থকেরা। ২ মিনিট পরেই অবশ্য বদলে গেল সব। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) জানাল গোলের বিল্ডআপে বিলবাওয়ের ইকার মুনিয়াইনের হাতে লেগেছে বল।
গোল বাতিল।

এরপর যোগ হল বাড়তি ৭ মিনিট। যোগ করা সেই সময়ের তৃতীয় মিনিটে আবারও নাটক। কীভাবে কীভাবে যেন বার্সেলোনা বেঁচে গেল গোল খাওয়া থেকে। দুবার হয় হয় করেও গোল হলো না। একবার বার্সার ডিফেন্ডাররা ও পরেরবার গোলরক্ষক মার্ক–আন্দ্রে টের স্টেগেন গোল লাইন থেকে বাঁচালেন দলকে।

এর আগে বার্সার একমাত্র গোলেও অবদান ভিএআরের। ভিএআরের সঙ্গে আলোচনা করেই যে অফসাইডে বাতিল হওয়া রাফিনিয়ার গোলটি ফেরত দিয়েছিলেন রেফারি। ১–০ গোলের জয়ে নিকটতম দল রিয়াল মাদ্রিদের চেয়ে ৯ পয়েন্টে এগিয়ে থেকেই সপ্তাহটা শেষ করল ২৫ ম্যাচে ৬৫ পয়েন্ট পাওয়া বার্সেলোনা। সমান ম্যাচে রিয়ালের পয়েন্টে ৫৬।

পাঁচ মাস আগে গত অক্টোবরে এবারের লা লিগায় প্রথম দেখায় অ্যাথলেটিক বিলবাওকে ৪-০ গোলে হারায় বার্সেলোনা। সেই ম্যাচটি ছিল বার্সেলোনার ঘরের মাঠে। কাতালান পরাশক্তিরা সেই ম্যাচের আগে–পরে পয়েন্ট তালিকার দ্বিতীয়স্থানে ছিল।

পরের পাঁচ মাসে বদলেছে অনেককিছুই। প্রথমে চ্যাম্পিয়নস লিগ ও পরে ইউরোপা লিগ থেকেও ছিটকে পড়েছে বার্সা। তবে লা লিগায় নভেম্বরের প্রথম সপ্তাহ থেকেই শীর্ষে জাভির বার্সেলোনা। রোববার রাতে বিলবাওয়ের ঘরের মাঠে লিগের ফিরতি ম্যাচটিও জিতে পয়েন্ট তালিকার শীর্ষে আরও জাঁকিয়ে বসেছে চার মৌসুম আগে সর্বশেষ লিগ চ্যাম্পিয়ন হওয়া বার্সা।

ম্যাচের একমাত্র গোলটি খেলার ধারার বিপরীতেই করে বার্সা। যখন মনে হচ্ছিল গোলশূন্যভাবেই শেষ হতে যাচ্ছে প্রথমার্ধের খেলা, বার্সা গোল পেয়ে যায় তখনই। প্রথমার্ধের যোগ করা সময়ে গোলটি করেছেন রাফিনিয়ার। দারুণ ফিনিশিংয়ে গোল করেও অবশ্য উদ্‌যাপনে বাঁধ দিতে হয়েছিল ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে। লাইন্সম্যানের অফসাইডের পতাকা যে উঠে গিয়েছিল। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সঙ্গে লম্বা আলোচনার পরই গোলের সংকেত দেন রেফারি।

গোলটির উৎস ছিলেন রাফিনিয়া নিজেই। ক্রস করতে চেয়েছিলেন এই ব্রাজিলিয়ান। বিলবাওয়ের এক খেলোয়াড় হেড করে সেই চেষ্টা ব্যর্থ করলেও বল পেয়ে যান সের্হিও বুসকেতস। বার্সা অধিনায়ক পেনাল্টি বক্সের ডান প্রান্তে ফাঁকায় দাঁড়ানো রাফিনিয়াকে পাস দেন। ডান পায়ের জোরালো শটে গোল করতে ভুল করেননি রাফিনিয়া। এবারের লিগে যেটি ব্রাজিলিয়ান তারকার ষষ্ঠ গোল।

ম্যাচের শুরু থেকেই বার্সার রক্ষণকে ব্যতিব্যস্ত করে রেখেছিল বিলবাও। তবে এগিয়ে যাওয়ার প্রথম সুযোগটি নষ্ট করেছে বার্সাই। ১৭ মিনিটে ডি ইয়ংয়ের ডিফেন্সচেরা থ্রু পেয়ে যায় রবার্ট লেভানডফস্কিকে। পোলিশ স্ট্রাইকার দারুণভাবে এগিয়েও গিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত এগিয়ে আসা গোলরক্ষককে আর ফাঁকি দিতে পারেননি লেভা।

প্রথমার্ধের দুবার গোলের খুব কাছে গিয়েছিল বিলবাও। দারুণ এক সেভে ইনিয়াকি উইলিয়ামসকে গোল করতে দেননি বার্সা গোলরক্ষক মার্ক–আন্দ্রে টের স্টেগেন। ৩২ মিনিটের এই ঘটনার পরের মিনিটেই রাউল গার্সিয়ার হেড ক্রসবারে প্রতিহত হয়।

news24bd.tv/আইএএম