ঘোষিত হজ প্যাকেজ অমানবিক: হাইকোর্ট

সংগৃহীত ছবি

ঘোষিত হজ প্যাকেজ অমানবিক: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক

হজ প্যাকেজের অতিরিক্ত খরচ ধরা 'অমানবিক' মন্তব্য করে হাইকোর্ট বলেছেন, সরকারের উচিত ছিল হজের জন্য আলাদা ফান্ড তৈরি করা। কারণ দেশের অধিকাংশ মানুষ গরীব।

হজের খরচ বৃদ্ধির কারণ বিস্তারিত জেনে আগামীকাল ফের শুনানি হবে বলেও জানান হাইকোর্ট। এসময়, সৌদি এয়ারলাইন্সকে অতিরিক্ত ভাড়া দিয়ে আমাদের কী লাভ সে প্রশ্নও রাখেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৪ মার্চ) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট গাজী মো. মহসীন, অ্যাডভোকেট আশরাফ উজ জামান খান, অ্যাডভোকেট আহসান উল্লাহ প্রমুখ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ।

আদালত বলেন, ‘এবার হজে এত খরচ ধরা হয়েছে– সাধারণ মানুষ তো দূরের কথা, আমরা নিজেরা খরচের প্যাকেজ দেখে ভয় পেয়ে গেছি।

এত টাকা খরচ নির্ধারণের ফলে যারা উপযুক্ত তারা হজে যেতে পারছেন না। এটা একটা অমানবিক হজ প্যাকেজ। এটি তৈরির সঙ্গে যারা জড়িত তারা গুনাহর ভাগী হবেন। '

আদালত বলেন, ‘বিমান কোটি কোটি টাকা লোকসানের দায় হজ যাত্রীদের ওপর চাপাতে পারে না। মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় হজ ফান্ড আছে। বাংলাদেশ ও ইন্ডিয়ার ফান্ড কম। একমাত্র বঙ্গবন্ধু এ বিষয়ে চিন্তা করেছিলেন। তারপরে এ বিষয়ে কেউ চিন্তা করেনি। ’

এসময় হজের প্যাকেজ কীভাবে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হলো এবং হজ প্যাকেজের বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের সর্বশেষ অবস্থান কী, তা জানতে চেয়েছেন হাইকোর্ট। ধর্ম মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদকে এ তথ্য জানাতে বলেছেন আদালত। এ নিয়ে আগামীকাল (বুধবার) রিটের পরবর্তী শুনানির জন্য দিন নির্ধারণ করা হয়েছে।

চলতি মাসের ৬ তারিখ হজের প্যাকেজ মূল্য সংশোধন করে ৪ লাখ টাকা নির্ধারণ করতে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়। ধর্ম মন্ত্রণালয় সচিবকে এ নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ও আল কোরআন স্ট্যাডি সেন্টারের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট আশরাফ উজ জামান।

সে নোটিশের জবাব না পেয়ে চলতি মৌসুমে হজের প্যাকেজের মূল্য কমিয়ে পুনরায় প্যাকেজ ঘোষণা করতে রিট দায়ের করা হয়। রোববার (১২ মার্চ) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আশরাফ উজ জামান জনস্বার্থে এ রিট দায়ের করেন।

সরকারি ব্যবস্থাপনায় চলতি বছরে হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করে সরকার। অন্যদিকে কোরবানি ছাড়াই এবার বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য সর্বনিম্ন খরচ নির্ধারণ করা হয় ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। আগের বছর এটি ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা ছিল। অর্থাৎ আগের বছরের চেয়ে দেড় লাখ টাকা বেড়েছে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক