বাংলাদেশ-নেপাল শিল্প ও সংস্কৃতি উৎসব শুরু

সংগৃহীত ছবি

সম্পর্কের ৫০ বছর 

বাংলাদেশ-নেপাল শিল্প ও সংস্কৃতি উৎসব শুরু

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ও নেপালের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে শুরু হয়েছে পাঁচ দিনের ‘নেপাল-বাংলাদেশ শিল্প ও সংস্কৃতি উৎসব ২০২৩’। গতকাল মঙ্গলবার শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত শিল্পী হামিদুজ্জামান খান।

ঢাকায় নেপাল দূতাবাস ও বাংলাদেশ-নেপাল ফ্রেন্ডশিপ সোসাইটির আয়োজনে শুরু হওয়া এই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভাণ্ডারি, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) সাব্বির আহমেদ চৌধুরী প্রমুখ।

 

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘একাত্তরে বাংলাদেশের যখন বন্ধুত্বের সবচেয়ে বেশি দরকার ছিল, সেই সময়ে নেপালের রাজনৈতিক নেতারা ও জনগণ আমাদের পাশে দাঁড়িয়েছে। আজও বিশ্বসভায় দেশ দুটি একে অন্যের পাশে দাঁড়ায়। ’ দীপু মনি বলেন, ‘মানুষ মানুষের কাছাকাছি যাওয়ার মধ্য দিয়ে সম্পর্ক জোরদার হয়। সেই সম্পর্ক যদি হয় গান, কবিতা বা শিল্পকলার মাধ্যমে, তখন সেটি আরো সুদৃঢ় হয়।

পাঁচ দিনের এই শিল্প-সংস্কৃতির উৎসব আমাদের সম্পর্ককে অনন্য উচ্চতায় নিয়ে যাবে। ’ 

নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভাণ্ডারি বলেন, ‘স্বাধীনতার পর যেসব দেশ বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল, তাদের মধ্যে নেপাল অন্যতম। দুই দেশের মধ্যে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয় ১৯৭২ সালের ৮ এপ্রিল। শুধু ভৌগোলিকভাবে নিকটবর্তী হিসেবেই নয়, দুই দেশের মধ্যে বিদ্যমান অভিন্ন সংস্কৃতি, পারস্পরিক বিশ্বাস, খাদ্যাভ্যাস, সামাজিক প্রথা ও আচার-অনুষ্ঠান আমাদের একে অপরের কাছে এনেছে। বাংলাদেশ ও নেপালের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের একটি হলো এই শিল্প-সংস্কৃতি উৎসব। শিল্প-সংস্কৃতি হলো জ্ঞানের দরজা। পাঁচ দিনের এই সাংস্কৃতিক কর্মকাণ্ডে দুই দেশের বন্ধুত্বের প্রকাশ ঘটবে। ’

উদ্বোধনী অনুষ্ঠানের পর দুই দেশের শিল্পীদের উপস্থিতিতে জাতীয় চিত্রশালার ৭ নম্বর গ্যালারিতে চিত্র ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন অতিথিরা। প্রদর্শনীতে ২০ জন নেপালি শিল্পী ও আলোকচিত্রী এবং ৫০ জন বাংলাদেশি শিল্পীর শিল্পকর্ম স্থান পেয়েছে। বাংলাদেশের শিল্পীদের মধ্যে হামিদুজ্জামান খান, ফরিদা জামান, জামাল আহমেদ প্রমুখের শিল্পকর্ম রয়েছে। উত্সবের উদ্বোধনী অনুষ্ঠানে নেপালের ঐতিহ্যবাহী পোশাক পরে নৃত্য পরিবেশন করেন নেপালের শিল্পীরা।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক