অপূর্ব নির্মাণশৈলী প্রাকৃতিকভাবেই মসজিদকে শীতল রাখে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

অপূর্ব নির্মাণশৈলী প্রাকৃতিকভাবেই মসজিদকে শীতল রাখে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, অপূর্ব নির্মাণশেলী প্রাকৃতিকভাবেই মসজিদকে শীতল রাখে। ঐতিহ্য ও আধুনিকতার সংমিশ্রণে এই হানাফিয়া জামে মসজিদ নির্মাণ করা হয়েছে। দেশের অন্যান্য স্থাপনায় প্রাকৃতিক আলো বেশি ব্যবহার করা গেলে বিপুল পরিমাণ বিদ্যুৎ সাশ্রয় সম্ভব হবে।

প্রতিমন্ত্রী গত বৃহস্পতিবার কেরানীগঞ্জস্থ দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ পরিদর্শনকালে সৌদি রাষ্ট্রদূতকে এ মসজিদ নির্মাণের প্রেক্ষাপট বর্ণনা করেন।

তিনি জানান, আমাদের পূর্ব পুরুষদের হাত ধরে বাংলা ১২৭৫ সনে ইংরেজি ১৮৬৮ সনে ও হিজরী ১২২৮ সনে মসজিদটি নির্মিত হয়। কালের পরিক্রমায় ইংরেজী ১৯৬৮ সনে অধ্যাপক হামিদুর রহমান মিনারসহ মসজিদটির বর্ধিতাংশ নির্মাণ করেন। দেড়শো’ বছরের পুরাতন মসজিদকে ঐতিহ্যের স্মারক হিসেবে সংস্কার করে স্বরূপে রেখে পাশে একটি অত্যাধুনিক মসজিদ নির্মাণ করা হয়েছে।

পুরানো মসজিদটি ২০২১ সালে ১ ডিসেম্বর ‘UNESCO Cultural Heritage Conservation’ পুরস্কার এবং লাল মসজিদটি ১৬ ডিসেম্বর ২০২১ সালে সৌদি আরবের আব্দুল লতিফ ফাওজান আন্তর্জাতিক ‘মসজিদ স্থাপত্য শিল্প বিষয়ক অ্যাওয়ার্ড’ অর্জন করেছে।

সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসেফ বিন আল-দুহাইলান (Issa bin Yousef bin Isa Al-Duhailan) মসজিদ পরিদর্শনকালে বলেছেন, এই মসজিদের মাধ্যমে যে সম্মান অর্জিত হয়েছে তা সারা বাংলাদেশের অর্জন। ঐতিহ্য সংরক্ষণে মসজিদটি সারা বিশ্বের সামনে একটি উজ্জ্বলতর উদাহরণ। এ সময় তিনি মসজিদে ১০০টি কুরআন শরীফ প্রদান করেন এবং প্রতিমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

news24bd.tv/তৌহিদ