রমজানকে ঘিরে বাড়ছে নিত্যপণ্যের দাম, বাড়তি কেনাকাটা না করার আহ্বান ভোক্তা অধিকারের

সংগৃহীত ছবি

রমজানকে ঘিরে বাড়ছে নিত্যপণ্যের দাম, বাড়তি কেনাকাটা না করার আহ্বান ভোক্তা অধিকারের

অনলাইন ডেস্ক

রমজানকে সামনে রেখে আবারো বেড়েছে মুরগির দাম। দাম বেড়েছে বেগুন, শসা, লেবু ও কাঁচা মরিচের।  ছোলা ও মুড়ি আগের দামে বিক্রি হলেও বাজারে পাওয়া যাচ্ছে না চিনি। সামনে দাম আরও বাড়বে বলে আশঙ্কা করছেন বিক্রেতারা।

শুক্রবার ছুটির দিনে বাড়তি দামে বিক্রি হচ্ছে মুরগি। ব্রয়লার মুরগির কেজি ২৫০ থেকে ২৬০ টাকা। যা গত সপ্তাহে ছিল ২৫০ টাকা। সোনালি মুরগির কেজি ৩৫০ টাকা।

লেয়ার মুরগির বিক্রি হচ্ছে ২৮০ থেকে ২৯০ টাকা কেজিতে। দাম বাজার কারণ হিসেবে সিন্ডিকেটকে দায়ী করছেন ব্যবসায়ীরা। সিন্ডিকেটের কারণে রোজায় দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা তাদের।

বাজারে বাড়তি দামে বিক্রি হচ্ছে গরুর মাংস। এক কেজি গরুর মাংসের দাম ৭২০ থেকে ৭৫০ টাকা। বাজারে খাসির মাংস বিক্রি হচ্ছে ১০৫০-১১০০ টাকা কেজিতে। মাংস বিক্রেতা মো. মাহাতাব বলেন, গরুর মাংসের দাম একটু কম আছে। অন্য সব বাজারে বিক্রেতারা সুযোগ পেলেই ৭৫০ থেকে ৮০০ টাকা রাখছে। কিন্তু এই বাজারে কেজি ৭২০ টাকায় বিক্রি হচ্ছে মাংস। তিনি আরও বলেন, দাম বেশি হওয়ায় মানুষ মাংস কিনে খেতে পারছেন না। রোজায় একটু দাম বাড়তে পারে। গরুর মাংসের কেজি ৭৫০ টাকা হতে পারে।

ক'দিন বাদেই পবিত্র মাহে রমজান তাই রাজধানীর কারওয়ান বাজারে বাড়তি কেনাকাটা করছেন অনেকে। সেই ফায়দা লুটতে শুরু করেছেন ব্যবসায়ীরা। সপ্তাহ ব্যবধানে ৪০ টাকার বেগুন হয়েছে ৬০ টাকা, শসা ৪০, লেবুর ডজন ৮০ থেকে ১২০ ও কাঁচামরিচের কেজি হয়েছে ৮০ টাকা।  

মুড়ির কেজি ৮০ ও ছোলা বিক্রি হচ্ছে ৮৫ থেকে ৯০ টাকা যা আগের মূল্যেই। তবে বাজারে পাওয়া যাচ্ছে না চিনি। ইফতার পণ্যের মূল্যও ক্রেতাদের হাতের নাগালের বাইরে।  

রমজান সামনে রেখে শুক্রবার সকালে বাজার তদারকি করেছে জাতীয় ভোক্তা অধিকার। অভিযান শেষে সরবরাহের কমতি নেই জানিয়ে ক্রেতাদের বাড়তি কেনাকাটা না করার আহ্বান জানায়।

রাজধানীর কারওয়ান বাজারে অভিযান শেষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচারক মনজুর মোহম্মদ শাহরিয়ার বলেন, রোজা সামনে রেখে একসঙ্গে পুরো মাসের বাজার করবেন না। এটা আপনাদের প্রতি অনুরোধ। কেননা হঠাৎ বেশি পণ্য কিনলে বাজারে কৃত্রিম সংকট তৈরি হয়। এ সময় অসাধু ব্যবসায়ীরা ফায়দা লুটার চেষ্টা করে। আপনারা ১০ দিনের বা এক সপ্তাহের বাজার করেন।

news24bd/আজিজ

এই রকম আরও টপিক