সর্বজনের শ্রদ্ধায় সিক্ত হলেন ভাস্কর শামীম শিকদার

সংগৃহীত ছবি

সর্বজনের শ্রদ্ধায় সিক্ত হলেন ভাস্কর শামীম শিকদার

তাসলিমুল তওহিদ

সর্বজনের শ্রদ্ধায় সিক্ত হলেন ভাস্কর শামীম শিকদার। আজ বুধবার সকালে তাঁর মরদেহ নিয়ে আসা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে। সেখানে তাঁকে ফুলেল শ্রদ্ধা জানান তার সহকর্মী ও ছাত্ররা। এ সময় তার দীর্ঘদিনের সহকর্মী ও বিশ্ববিদ্যালয়ের  শিক্ষকরা বলেন, একজন শামীম শিকদার যুগে যুগে জন্মায় না।

দেশের জন্য তিনি যে শিল্প উপহার দিয়ে গেছেন তা চিরস্মরণীয় হয়ে থাকবে। এগুলো সংরক্ষণ করার দায়িত্ব রাষ্ট্রের। এরপর, বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। আগামী শুক্রবার মোহাম্মদপুরে পারিবারিক কবরস্থানে তার দাফন সম্পন্ন হবে বলে জানান স্বজনরা।

নিজের শিল্পকর্ম সংরক্ষণ করতে বহু বছর পর দেশে ফিরেছিলেন ভাস্কর শামীম শিকদার। কিন্তু মাঝপথেই থেমে গেল তাঁর সেই ইচ্ছে। অসম্পূর্ণ রইল সংরক্ষণের কাজ। মনের ইচ্ছে মনের মধ্যে রেখেই প্রকৃতি থেকে চির বিদায় নিলেন শামীম শিকদার।

মহান মুক্তিযুদ্ধের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ভাস্কর্য বিভাগের প্রথম শিক্ষার্থী ছিলেন শামীম শিকদার। বিদায় বেলায় প্রথমে তাকে সেখানে নিয়ে আসা হয়। রাখা হয় ভাস্কর্য বিভাগের সামনে। তার মরদেহের প্রতি শ্রদ্ধা জানান তার অগ্রজ সহকর্মী, শিক্ষার্থী ও শুভানুধ্যায়ীরা।

এ সময় তাঁর  প্রিজনেরা বলেন, শামীম সিকদার তার শিল্পকর্মকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন।  আজীবন তিনি শিল্পচর্চা করেছেন। তার এই অনন্য কীর্তিগুলোকে সংরক্ষণ করা প্রয়োজন।

তারা বলেন, শামীম সিকদারের কাজগুলি মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রেখেছে। বর্নাঢ্য জীবনের অধিকারী শামীম সিকদারের কর্ম তরুণদের জন্য অনুকরণীয়।

শ্রদ্ধা জানানো শেষে বাদ জোহর শামীম সিকদারের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদে। এরপর মরদেহ নেয়া হয় ইউনাইটেড হাসপাতালের হিমঘরে। আগামী শুক্রবার বড় সন্তান দেশে ফেরার পর মোহাম্মদপুরে পারিবারিক কবরস্থানে তাঁর দাফন সম্পন্ন হবে বলে জানান তাঁর স্বজনরা।

শিল্পকর্মে বিশেষ অবদানের জন্য একুশে পদকপ্রাপ্ত ভাস্কর শামীম সিকদার দীর্ঘদিন ব্রিটেনে ছিলেন।

news24bd.tv/রিমু 

এই রকম আরও টপিক