খাসির মাংসের কোরমার ঈদ রেসিপি   

প্রতীকী ছবি

খাসির মাংসের কোরমার ঈদ রেসিপি   

অনলাইন ডেস্ক

ঈদ মানেই উৎসব-আনন্দের দিন। বিশেষ এ দিনটিতে বাড়িতে বাাড়িতে চলে রান্নার আয়োজন। মুরগি, গরুর নানা পদের পাশাপাশি উৎসবের এ দিনটিতে বাড়িতে তৈরি করতে পারেন খাসির মাংসের কোরমা।

উপকরণ : হাড়সহ খাসির মাংস আধা কেজি, দুধ এক কাপ, পেঁয়াজ বাটা আধা কাপ, বাদাম বাটা আধা কাপ; আদা, রসুন, জিরা বাটা এক চা চামচ করে, গরম মসলা গুঁড়া এক চা চামচ, টক দই আধা কাপ, চিনি এক চা চামচ, আলুবোখারা পাঁচ-ছয়টি, কাঁচামরিচ পাঁচ-ছয়টি, পেঁয়াজ কুচি এক কাপ, জায়ফল, জয়ত্রী ও পোস্ত বাটা এক চা চামচ, আস্ত গোলমরিচ ১ চা চামচ, এলাচ, দারুচিনি, লবঙ্গ পাঁচ-ছয়টি করে, লবণ স্বাদমতো, তেল পরিমাণ মতো ও ঘি দুই চা চামচ।

প্রস্তুত প্রণালি : প্রথমে হাড়সহ খাসির মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার দুধ, পেঁয়াজ কুচি, চিনি ও তেল ছাড়া বাকি উপকরণ মাংসে মিশিয়ে একটি পাত্রে নিয়ে হাত দিয়ে ভালো করে মেখে এক ঘণ্টা মেরিনেট করুন। একটি পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ দিয়ে দিন। পেঁয়াজ লাল হয়ে গেলে তাতে আগে থেকে মেখে রাখা খাসির মাংসগুলো দিয়ে নেড়ে ঢাকনা দিয়ে দিন।

ভালো করে কষানো হলে এতে দুধ আর অল্প পানি দিয়ে মৃদু আঁচে মাংস সিদ্ধ রান্না করুন। মাঝে মধ্যে নেড়ে দিন। চিনি যোগ করুন। কাঁচা মরিচ দিন। ঝোল শুকিয়ে তেল ওপরে উঠে এলে পেঁয়াজ বেরেস্তা দিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক