গালি দেওয়ায় লাঠি হাতে বিখ্যাত পরিচালককে তাড়া করেন অজয় দেবগন

গালি দেওয়ায় লাঠি হাতে বিখ্যাত পরিচালককে তাড়া করেন অজয় দেবগন

অনলাইন ডেস্ক

নব্বইয়ের দশকে হিন্দি ফিল্মজগতে কাজ করা শুরু করেন অজয় দেবগন। অ্যাকশন হিরো হিসেবেই নিজের কেরিয়ার শুরু করেছিলেন তিনি। বলিপাড়ার সকল ছবি নির্মাতার সঙ্গে সুসম্পর্ক থাকলেও ডেভিড ধওয়ানের সঙ্গে সাপে-নেউলে সম্পর্ক ছিল অজয়ের।

আনন্দবাজারের খবরে প্রকাশ, ১৯৯১ সালে ‘ফুল অওর কাঁটে’ ছবিতে প্রথম অভিনয় করেছিলেন অজয়।

অভিনয়ের প্রস্তাব পেলেও সব একই ধরনের চরিত্রে কাজ করার সুযোগ পেতেন অজয়।

কখনও অ্যাকশন ছবিতে, কখনও বা রোম্যান্টিক ঘরানার ছবিতে কেরিয়ারের শুরুতে অভিনয় করেছিলেন অজয়। তিনি যে সময় অভিনয় শুরু করেন, সেই সময় বলিপাড়ায় একচেটিয়া আধিপত্য চলছিল গোবিন্দ, অনিল কপূর এবং সঞ্জয় দত্তের।

শুধু অ্যাকশন বা রোম্যান্টিক হিরো হিসেবেই নয়।

কৌতুকাভিনেতা হিসেবেও অনিল, সঞ্জয় এবং গোবিন্দ দর্শকের মনে জায়গা করে নিয়েছিলেন। তাঁদের কৌতুকাভিনেতা হিসেবে কাজ দিয়েছিলেন বলি পরিচালক ডেভিড ধওয়ান।

কিন্তু অজয়কে অভিনয়ের কোনও প্রস্তাব দিতেন না ডেভিড। শুধু অ্যাকশন হিরো হিসেবে কাজ করতেন বলে নাকি ডেভিড তাঁকে পছন্দ করতেন না। বলিপাড়ার একাংশের দাবি, অজয়ের নামে খারাপ কথাও বলতেন ডেভিড।

ডেভিডের সঙ্গে যেন অজয়ের সব সময় একটা অদৃশ্য লড়াই চলত। ডেভিড মনে করতেন, অজয় অ্যাকশন ছাড়া আর কোনও দৃশ্যে অভিনয় করতে পারবেন না। আবার কমেডি ঘরানার বাইরে কোনও ছবি বানাতেন না তিনি। তাই অজয়কে কোনও ছবিতে অভিনয়ের প্রস্তাব দিতেন না ডেভিড।

কিন্তু ডেভিডের ভুল ধারণা ভাঙিয়েছিলেন সঞ্জয়। অজয় এবং সঞ্জয় খুব ভালো বন্ধু ছিলেন। অজয়ের ভালোমন্দ সবই জানতেন সঞ্জয়। তিনি জানতেন, অ্যাকশন হিরো ছাড়াও অন্য ধরনের চরিত্রেও ভালো অভিনয় করতে পারবেন অজয়। তাই অজয়ের সঙ্গে কাজ করার জন্য ডেভিডের কাছে অনুরোধ করেন তিনি।

প্রথমে আপত্তি জানালেও সঞ্জয়কে বিশ্বাস করে অজয়কে একটি ছবিতে অভিনয়ের প্রস্তাব দেন ডেভিড। কিন্তু সেই ছবিতে সঞ্জয়ের সহ-অভিনেতা হিসেবে কাজ করার সুযোগ পান অজয়।

‘হম কিসিসে কম নেহি’ নামের অ্যাকশন কমেডি ঘরানার ছবিতে অভিনয় করেন সঞ্জয় এবং অজয়। এই ছবির পরিচালনার দায়িত্বে ছিলেন ডেভিড। কিন্তু এই ছবির শুটিংয়ের সময় ঝামেলা শুরু হয়।

শুটিংয়ের সময় ডেভিড অকারণে চিৎকার-চেঁচামেচি করতেন। তা মোটেও পছন্দ করতেন না অজয়। অভিনেতার উপরেও অকারণে বিরক্ত হয়ে যেতেন ডেভিড। কিন্তু অজয় পাল্টা মন্তব্য করতেন না।

এক দিন শুটিংয়ের ফাঁকে হঠাৎ অজয়ের উপর চেঁচিয়ে ওঠেন ডেভিড। অ্যাকশন দৃশ্যে নাকি অজয় ঠিকমতো অভিনয় করতে পারছিলেন না। তাই রাগের মাথায় অজয়কে গালি দেন ডেভিড।

অজয় আর রাগ নিয়ন্ত্রণ করতে পারেননি। শুটিং মাঝপথে ফেলে রেখে ডেভিডের দিকে লাঠি নিয়ে তেড়ে যান তিনি। শান্ত অজয়ের এমন আচরণ দেখে সবাই অবাক হয়ে যান।

অশান্তির আঁচ পেয়ে অজয়ের দিকে দৌড়ে আসেন সঞ্জয়। একেবারে শেষ মুহূর্তে অজয়কে নিরস্ত করেন ডেভিড।

অজয়কে বোঝানোর পর তাঁর মাথা ঠান্ডা হলে সঞ্জয় আবার ডেভিডের কাছে ফিরে আসেন। দু’জনের মধ্যে যে অদৃশ্য লড়াই চলে আসছিল, তার মীমাংসা শুটিং সেটেই করেন সঞ্জয়।

অজয়ের সঙ্গে ডেভিডের ঝামেলা মিটলে শুটিং শুরু হয়। অজয় যে কৌতুকাভিনেতার চরিত্রেও ভালো অভিনয় করতে পারেন তা পরে স্বীকার করেন ডেভিডও।

ডেভিডের সঙ্গে কাজ করার পর কমেডি ঘরানার ছবিতে অভিনয়ের প্রস্তাব পেতে শুরু করেন অজয়। ‘গোলমাল’ সিরিজ়ের ছবিতে তাঁর অভিনয় প্রশংসাও পায়। পরে অবশ্য আবার অজয়-সঞ্জয় জুটির সঙ্গে ‘রাস্কালস’ ছবিতে কাজ করতে দেখা যায় ডেভিডকে।

news24bd.tv/তৌহিদ