আবহাওয়া অধিদপ্তরের বক্তব্যে যা জানালো ইসলামিক ফাউন্ডেশন

প্রতীকী ছবি

আবহাওয়া অধিদপ্তরের বক্তব্যে যা জানালো ইসলামিক ফাউন্ডেশন

অনলাইন ডেস্ক

ঈদের চাঁদ দেখা নিয়ে আবহাওয়া অধিদপ্তরের বক্তব্য ‌‘বিভ্রান্তিকর’ হিসেবে অভিহিত করেছে ইসলামিক ফাউন্ডেশন। বৃহস্পতিবার (২০ এপ্রিল) দুপুরে ফাউন্ডেশন এক বিবৃতি এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বেশ কিছু গণমাধ্যমে বুধবার (১৯ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তরের তথ্যের বরাতে ‘ঈদের চাঁদ দেখা যাবে শুক্রবার সন্ধ্যায়’ মর্মে নিশ্চিত করে একটি সংবাদ পরিবেশিত হয়েছে। কিন্তু হিজরি সনের চাঁদ দেখা এবং এ বিষয়ে সিদ্ধান্ত দেওয়ার জন্য জাতীয় চাঁদ দেখা কমিটি একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ।

বিবৃতিতে চাঁদ দেখা নিয়ে এ ধরনের অগ্রিম, বিভ্রান্তিকর এবং এখতিয়ার বহির্ভূত সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানানো হয়েছে। একইসঙ্গে এ ধরনের সংবাদে বিভ্রান্ত না হওয়ার জন্য সবাইকে অনুরোধ করা হয়েছে।

এদিকে চাঁদ দেখা নিয়ে দেওয়া বক্তব্য সংশোধন করেছে আবহাওয়া অধিদপ্তর। প্রথমে তারা শাওয়াল মাসের চাঁদের স্থানাঙ্ক প্রকাশ করে বলেছিল, শুক্রবার (২১ এপ্রিল) বাংলাদেশ থেকে চাঁদ দেখা যাবে।

কিন্তু পরে বুধবার রাতে সেটি সংশোধন করে বলেছে, চাঁদের অবস্থানগত কারণে আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে ২১ এপ্রিল বাংলাদেশে চাঁদ দেখার সম্ভাবনা রয়েছে।

news24bd.tv/কেআই