রোনালদো-কোহলি থেকে পোপ ফ্রান্সিস, টুইটারে ব্লু টিক হারালেন যারা 

সংগৃহীত ছবি

রোনালদো-কোহলি থেকে পোপ ফ্রান্সিস, টুইটারে ব্লু টিক হারালেন যারা 

অনলাইন ডেস্ক

ক্রীড়াবিদদের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে সবচেয়ে বেশি অনুসারী ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর। তবে টুইটারকে অর্থ না দেওয়ায় টুইটার অ্যাকাউন্টের ভেরিফায়েড ‘ব্লু টিক’ হারিয়েছেন এ তারকা ফুটবলার। শুধু রোনালদো নন, বলিউড তারকা শাহরুখ খান, সালমান খান থেকে শুরু করে খ্রিষ্টানদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিসও হারিয়েছেন ব্লু টিক।

গতকাল বৃহস্পতিবার থেকে এসব তারকাদের অ্যাকাউন্টে আর ব্লু টিক দেখা যাচ্ছে না।

টুইটার কর্তৃপক্ষ গতকাল ব্লু টিকধারী ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে এ চিহ্ন মুছে দিতে শুরু করেছে। নতুন এই নিয়ম অনুযায়ী, শুধু যারা এ চিহ্নের জন্য টুইটারকে অর্থ দেবেন, তাদের অ্যাকাউন্টে ব্লু টিক দেখা যাবে।

গত বছরের নভেম্বরে টুইটার ব্যবহারকারীদের জন্য নতুন এ নিয়মের কথা জানান কোম্পানিটির মালিক ও সিইও ইলন মাস্ক। ওয়েব ভার্সনের জন্য ব্লু টিকধারীদের মাসে ৮ ডলার, আর অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীদের প্রতি মাসে ১১ ডলার দিতে হবে।

গতকাল থেকে এ নিয়ম কার্যকর করেছে টুইটার কর্তৃপক্ষ। এরপরেই বিশ্বের অনেক বড় তারকাদের টুইটার অ্যাকাউন্ট থেকে ব্লু টিক গায়েব হয়ে গেছে। এ তালিকায় যেমন আছেন অমিতাভ বচ্চন, আলিয়া ভাট, তেমনি তারকা ক্রিকেটার বিরাট কোহলি, রোহিত শর্মা, বাবর আজমও। ভারতীয় রাজনীতিবিদদের মধ্যে টুইটারের ব্লু টিক হারিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী, তার বোন প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র ও উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

ব্লু টিক গায়েব হয়ে গেছে পোপ ফ্রান্সিসের টুইটার অ্যাকাউন্ট থেকেও। অন্যদিকে, স্কাই নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্লু টিক হারানো তারকাদের তালিকায় আরও রয়েছে ‘হ্যারিপটার’ সিরিজের লেখিকা জে কে রাউলিং, পর্তুগিজ ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো, মার্কিন র‍্যাপার জে-জেডের নামও।

ইলন মাস্ক সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের মালিকানা কিনে নিয়েছেন। এরপর প্রতিষ্ঠানটির নেতৃত্বের দায়িত্বও নিজের কাঁধে তুলে নিয়েছেন তিনি। নেতৃত্ব নেওয়ার পরই অর্থের বিনিময়ে ‘ব্লু টিক’ সেবা চালু করেছেন মাস্ক।

মূলত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, ক্রীড়া, বিনোদন, সাংবাদিকতা, করপোরেট প্রতিষ্ঠানসহ বিভিন্ন খাতের গুরুত্বপূর্ণ টুইটার ব্যবহারকারীদের অ্যাকাউন্ট শনাক্ত করতে ব্লু টিকের ব্যবস্থাটি চালু করেছিল টুইটার। এত দিন টুইটারে এ ব্লু টিক পাওয়া যেত বিনা মূল্যে।